৩ বলে ২ রানের দুঃসহ স্মৃতি নিয়ে কাল ভারতের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ১লা নভেম্বর ২০২২ ০৮:৪৮ অপরাহ্ন
৩ বলে ২ রানের দুঃসহ স্মৃতি নিয়ে কাল ভারতের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা

ক্রিকেটে বাংলাদেশ আর ভারতের লড়াই এখন ভীষণ উপভোগ্য। বিশেষ করে ২০১৫ ওয়ানডে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের সেই বিতর্কিত ‘নো বল’ ইস্যুকে কেন্দ্র করে দুই দলের সমর্থকদের মাঝে উত্তপ্ত পরিস্থিতি সৃষ্টি হয়। সেই উত্তাপ আর কমেনি। আগামীকাল বুধবার অস্ট্রেলিয়ায় চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে আবারও ভারতের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ।


টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশ-ভারত ম্যাচের কথা এলেই মনে পড়ে যায় ২০১৬ বিশ্বকাপের সেই ম্যাচ। বেঙ্গালুরুতে অনুষ্ঠিত ম্যাচটি জয়ের জন্য ৩ বলে ২ রান প্রয়োজন ছিল বাংলাদেশের। উইকেটে মুশফিকুর রহিম আর মাহমুদ উল্লাহ রিয়াদের মতো দুই বড় তারকা থাকতেও সেই ম্যাচ হারতে হয়েছিল ১ রানে। দুজনই ছক্কা মেরে ম্যাচ জেতাতে গিয়ে আউট হয়েছিলেন। এই ফরম্যাটে ভারতের বিপক্ষে প্রথম জয় পেতে বাংলাদেশের লেগে যায় আরো তিন বছর।


২০১৯ সালের নভেম্বরে ভারত সফরের সময় দিল্লিতে অনুষ্ঠিত সিরিজের প্রথম ম্যাচটি জিতে নিয়েছিল বাংলাদেশ। পরের দুই ম্যাচ জিতে সিরিজ দখল করেছিল ভারত। এরপর আর এই ফরম্যাটে ভারতের মুখোমুখি হয়নি বাংলাদেশ। পরিসংখ্যান বলছে, তারকাবহুল দল ভারতের বিপক্ষে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে এখন পর্যন্ত ১১টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। জিতেছে মাত্র একটিতে। আগামীকাল জয়ের সংখ্যাটা বাড়বে কি না, তা সময়ই বলে দেবে। কারণ এই বিশ্বকাপে ভারতের দলটি দুর্ধর্ষ, আর বাংলাদেশ নড়বড়ে।