টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের জার্সির নকশা নিয়ে বিতর্ক

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ৪ঠা অক্টোবর ২০২২ ০৮:০৮ অপরাহ্ন
টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের জার্সির নকশা নিয়ে বিতর্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাংলাদেশের ক্রিকেট বোর্ড নতুন জার্সি ঘিরে বিতর্ক। ওই জার্সিতে যে ছবি রয়েছে সেটি ২০১৫ সালের ৯ ফেব্রুয়ারি প্রথম বার সমাজমাধ্যমে পোস্ট করা হয় বলে মনে করা হচ্ছে।


টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাংলাদেশের ক্রিকেট বোর্ড নতুন জার্সির উদ্বোধন করেছে। সেই জার্সিতে একটি বাঘের মুখ দেখা যাচ্ছে। যা বেরিয়ে আসছে কিছু গাছ, পাতার মাঝখান থেকে। এই ছবি নিয়েই শুরু হয়েছে বিতর্ক।


সমাজমাধ্যমে দাবি ওঠে ওই ছবিটি একটি জায়গা থেকে নেওয়া হয়েছে। ছবিটি ২০১৫ সালের ৯ ফেব্রুয়ারি প্রথম বার নেটমাধ্যমে পোস্ট করা হয় বলে মনে করা হচ্ছে। সেই পোস্টে ওয়াসিব কমল নিরঞ্জন নামে এক ব্যক্তি লেখেন, “ভাই বাংলাদেশ ক্রিকেট দল তোমার ছবি নিয়ে জার্সি বানিয়েছে। তুমি চাইলে প্রায় ৮২ কোটি টাকার দাবি জানাতে পারো। আইনি ভাবে এই চুরির বিরুদ্ধে লড়াই করলেও এত টাকা পেতে পার তুমি।”


কিন্তু ছবিটি কি আদৌ বাংলাদেশ ক্রিকেট বোর্ড চুরি করেছে? এর উত্তর জানা যায়নি। কারণ ওই ছবিটি এর আগেও বিভিন্ন জায়গায় ব্যবহার হয়েছে। এমনকী এই ছবির স্বত্বও কেনা সম্ভব। বাংলাদেশ ক্রিকেট বোর্ড সেই স্বত্ব কিনেও জার্সির জন্য ব্যবহার করে থাকতে পারে। 


বাংলাদেশ বোর্ডের প্রধান নাজমূল হক পাপনের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি। ছবিটির আসল মালিক কে, তাও জানা যায়নি।

সূত্র: আনন্দবাজার