২০২৮ অলিম্পিকে ফিরতে পারে ক্রিকেট

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৪ঠা আগস্ট ২০২২ ০৭:৫৭ অপরাহ্ন
২০২৮ অলিম্পিকে ফিরতে পারে ক্রিকেট

সেই ১২২ বছর আগে অলিম্পিকের (Olympics) ইতিহাসে প্রথম বার ক্রিকেট (Cricket) খেলা হয়েছিল। কিন্তু তার পরে আর ক্রিকেটকে আর দেখা যায়নি অলিম্পিকের আসরে। ফের অলিম্পিকে ক্রিকেটকে দেখতে পাওয়ার সম্ভাবনা তৈরি হচ্ছে। সবকিছু ঠিকঠাক থাকলে ২০২৮ সালের লস অ্যাঞ্জেলস অলিম্পিকে (2028 Los Angeles Olympics) ফিরতে পারে ক্রিকেট। 


আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (IOC) ২০২৮ সালের লস অ্যাঞ্জেলস অলিম্পিকে যুব সমাজের আগ্রহ রয়েছে এ রকম আরও ২৮টি খেলা অন্তর্ভুক্ত করতে চায়। আর সেখানে জায়গা পেতেই আইসিসি (ICC) সক্রিয়। সংক্ষিপ্ত তালিকাভুক্ত খেলাগুলির মধ্যে রয়েছে ক্রিকেটও।  যদি আইসিসির এই উদ্যোগ সফল হয়, তা হলে ক্রিকেটকে ফের দেখা যেতে পারে অলিম্পিকে। 


আইসিসি-র সিইও জিওফ অ্য়ালার্ডাইস ইতিমধ্যেই জানিয়েছেন, ২০২২ সালের কমনওয়েলথ গেমসে অন্যতম আকর্ষণীয় খেলা হচ্ছে মহিলাদের ক্রিকেট। তাঁর কথায়, "কমনওয়েলথ গেমসে বিশ্বের সেরা খেলোয়াড়েরা অংশ নিচ্ছে। দর্শকদের কাছে তাঁরা প্রবল জনপ্রিয়। আমি নিশ্চিত টিভিতেও অনেকে খেলা উপভোগ করছেন।" কমনওয়েলথ গেমসে ক্রিকেটে অংশ নিচ্ছেন মহিলারা। কিন্তু অলিম্পিকে ক্রিকেট ফিরলে তখন পুরুষ ও মহিলা দুদলই অংশ নেবে। আইসিসি আশাবাদী, বিশ্ব জুড়ে ক্রিকেটের যে জনপ্রিয়তা, তার ফলে ২০২৮ অলিম্পিক্সে ক্রিকেটকে দেখা যেতেই পারে।


সম্প্রতি এ বারের কমনওয়েলথ গেমসে ফের শুরু হয়েছে মেয়েদের ক্রিকেট। তার জন্য ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি ও ইংল্য়ান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি)-র অবদান উল্লেখযোগ্য। এ বার তার জেরেই অলিম্পিকেও ক্রিকেটের প্রত্যাবর্তনের সম্ভাবনা উজ্জ্বল হচ্ছে। ২০২৮ সালের অলিম্পিকে ক্রিকেট ফের শুরু হবে কি না, তার সিদ্ধান্ত হবে ২০২৩ সালের জুন মাসের মধ্যে। কারণ ওই সময়ে এ ব্য়াপারে মুম্বইয়ে বিষয়টি নিয়ে আইসিসির বৈঠক হবে।  


ইতিমধ্যেই যে নতুন খেলাগুলিকে ২০২৮ অলিম্পিকের জন্য প্রাথমিক ভাবে বিবেচনা করা হচ্ছে, তার মধ্যে রয়েছে ক্রিকেট, বেসবল/সফটবল, ফ্ল্য়াগ ফুটবল, লাক্রোসে, ব্রেক ড্যান্স, ক্যারাটে, কিক বক্সিং, স্কোয়াশ এবং মোটরস্পোর্ট। এর আগে গত ফেব্রুয়ারি মাসেই আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ইঙ্গিত দিয়েছিল ২০২৮ সালের অলিম্পিক্সের জন্য নতুন ২৮টি খেলা নিয়ে ভাবা হচ্ছে। কারণ এই খেলাগুলোর উপরে যুবসমাজের আগ্রহ রয়েছে। ইতিমধ্যেই লস অ্য়াঞ্জেলস অলিম্পিকের আয়োজকেরা আইসিসিকে জানিয়েছেন ২০২৮ সালের অলিম্পিকে ফের ক্রিকেটকে ফেরানোর জন্য আন্তর্জাতিক অলিম্পিক সংস্থাকে প্রভাবিত করতে। আইসিসিও মনে করছে, ২০২৮ সালের অলিম্পিকে ক্রিকেট ফিরলে তা দর্শকদের মধ্যে প্রবল আকর্ষণ তৈরি করবে।