ইংলিশদের লণ্ডভণ্ড করে ৪-০তে অ্যাশেজ জিতল অজিরা

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: রবিবার ১৬ই জানুয়ারী ২০২২ ০৬:৩০ অপরাহ্ন
ইংলিশদের লণ্ডভণ্ড করে ৪-০তে অ্যাশেজ জিতল অজিরা

শেষ টেস্টে জয়ের জন্য ২৭১ রানের টার্গেট ছিল সফরকারী ইংল্যান্ডের সামনে। কিন্তু প্যাট কামিন্স, স্কট বোল্যান্ড এবং ক্যামেরন গ্রিনের বোলিং তোপে হঠাৎউড়ে গেলো ইংলিশদের ব্যাটিং লাইনআপ। ফলে মাত্র ১২৪ রানেই অলআউট হয়ে যায় থ্রি লায়ন্সরা। যার ফলে পুরো দু’দিন হাতে থাকতেই ১৪৬ রানের বিশাল জয়ে অ্যাশেজে ইংলিশদের ধুয়ে দিলো অস্ট্রেলিয়া।


৫ ম্যাচের অ্যাশেজ সিরিজে কেবল সিডনিতে অ্যান্ডারসন ও ব্রডের কৃতিত্বে ড্র করতে পেরেছিল জো রুটের দল। তাতে ইংলিশরা হোয়াইওয়াশ থেকে বেঁচে যায়। ২৭১ রানে টার্গেটে খেলতে গিয়ে একটা সময় সফরকারীদের স্কোর ছিল ১ উইকেটে ৮২ রান। সেখান থেকে তারা শেষ ইনিংসে অল-আউট হয়ে যায় ১২৪ রানে। অর্থাৎ, মাত্র ৪২ রানে ইংল্যান্ড ৯ উইকেট হারিয়ে বসে। ৩৮.৫ ওভার স্থায়ী হয় ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। 


হোবার্টে সিরিজের পঞ্চম তথা শেষ টেস্টের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ৩০৩ রানের জবাবে ইংলিশরা প্রথম ইনিংসে অল-আউট হয় ১৮৮ রানে। তাতে ১১৫ রানে এগিয়ে থেকে অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া গুটিয়ে যায় মাত্র ১৫৫ রানে। এতে জয়ের জন্য শেষ ইনিংসে ইংল্যান্ডের সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ২৭১ রানের।


দ্বিতীয় ইনিংসে সফরকারীদের হয়ে বার্নস ২৬, ক্রাউলি ৩৬, মালান ১০, রুট ১১, স্টোকস ৫, পোপ ৫, বিলিংস ১, ওকস ৫, উড ১১, রবিনসন ০ ও ব্রড অপরাজিত ১ রান করেন। কামিন্স, বোল্যান্ড ও ক্যামেরন গ্রিন ৩টি করে উইকেট দখল করেন। স্টার্ক নেন ১টি উইকেট।


মার্ক উড টেস্টে ইংল্যান্ডের হয়ে কার্যত একক লড়াই চালান। তিনি প্রথম ইনিংসে ১১৫ রানে ৩টি ও দ্বিতীয় ইনিংসে ৩৭ রানে ৬টি উইকেট দখল করেন। যদিও দল হারায় ব্যর্থ হয় উডের লড়াই। প্রথম ইনিংসে সেঞ্চুরি করা ট্রেভিস হেড ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন। ৪টি টেস্টে মাঠে নেমে ২টি সেঞ্চুরি ও ১টি হাফসেঞ্চুরি-সহ ৩৫৭ রান সংগ্রহ করে সিরিজের সেরা ক্রিকেটারের পুরস্কারও জিতেছেন হেড।