রাঙ্গাবালীর আগুনমুখা নদীর তীরে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক
এম সোহেল, রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: শনিবার ২১শে সেপ্টেম্বর ২০২৪ ০৫:৫৬ অপরাহ্ন
রাঙ্গাবালীর আগুনমুখা নদীর তীরে মানববন্ধন


রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি: জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় দেশী-বিদেশী উদ্যোগ গ্রহণের দাবি জানিয়ে পটুয়াখালীর রাঙ্গাবালীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। 'জীবাশ্ম জ্বালানি মুক্ত ভবিষ্যতের জন্য লড়াই' স্লোগানে শনিবার সকাল সাড়ে ১০ টায় আগুনমুখা নদীর তীরে এ কর্মসূচি পালন করা হয়। 


মানববন্ধনে নদী ভাঙন কবলিত এলাকার শতাধিক নারী, পুরুষ ও শিক্ষার্থী অংশগ্রহণ করেন। বক্তারা গ্রীন হাউস গ্যাস নিঃসরণ কমানোর গুরুত্ব, নবায়নযোগ্য জ্বালানী গ্রহণ, এবং জ্বালানী নীতিতে নারীদের অবস্থান সুদৃঢ় করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। তারা জলবায়ু ন্যায্যতা ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় কার্যক্রম গ্রহণের লক্ষ্যে জাতীয় এবং আন্তর্জাতিক উদ্যোগ দ্রুত গ্রহণের আহ্বান জানান।


এই কর্মসূচির আয়োজন করে বেসরকারী সংস্থা ভিলেজ এডুকেশন রিসোর্স সেন্টার (ভার্ক) এবং এটি সুইডেন দূতাবাসের অর্থায়নে পরিচালিত হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন ভার্কের উপজেলা প্রকল্প সমন্বয়কারী মোঃ মোহসীন তালুকদার, রাঙ্গাবালী প্রেস ক্লাবের সভাপতি কামরুল হাসান, সাধারণ সম্পাদক এম সোহেল, ক্লাইমেট অ্যাকশন গ্রুপের সদস্য সাব্বির হোসাইন, এবং প্রকল্প কর্মকর্তা কানিজ সুলতানা প্রমুখ।


মানববন্ধনে অংশগ্রহণকারীরা দাবি করেন, জলবায়ু তহবিল বৃদ্ধির পাশাপাশি ভুক্তভোগী দেশগুলোর জন্য সেই তহবিলের অভিগম্যতা সহজীকরণের প্রয়োজন রয়েছে। বক্তারা বলেন, "জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় দ্রুত কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে হবে, অন্যথায় আমরা একটি ভয়াবহ ভবিষ্যতের মুখোমুখি হতে পারি।"


এভাবে, রাঙ্গাবালীর জনগণ জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে তাদের সংগ্রাম অব্যাহত রাখতে বদ্ধপরিকর, এবং তারা আশা করেন যে সরকার ও আন্তর্জাতিক সংগঠনগুলি তাদের দাবি গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে।