করোনা অতিমাত্রায় ছড়ালে মোকাবেলা অসম্ভব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: রবিবার ৫ই এপ্রিল ২০২০ ০৩:৫৭ অপরাহ্ন
করোনা অতিমাত্রায় ছড়ালে মোকাবেলা অসম্ভব

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেছেন, করোনাভাইরাসের সংক্রমণ রোধে আমরা গত তিনমাস ধরে দিনরাত অক্লান্ত পরিশ্রম করছি। আমরা শরীরে ও মনে ক্লান্ত। এ অবস্থায় করোনা পরিস্থিতি কীভাবে মোকাবেলা করব সে বিষয়ে কাজ করছি। তবে করোনা সংক্রমণ অতিমাত্রায় ছড়িয়ে পড়লে তা মোকাবেলা করা সম্ভব হবে না।

আজ রবিবার স্বাস্থ্য অধিদপ্তরে করোনা পরিস্থিতি নিয়ে অনলাইন ব্রিফিংয়ে তিনি এ কথা জানান। তিনি বলেন, চীনের উহানে করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়লে ওই সময়েই আমরা প্রস্তুতি নিতে শুরু করি। পরিস্থিতি কোনদিকে যাচ্ছে তা আমরা আস্তে আস্তে জানতে পারছি। প্রতিদিন-প্রতি সপ্তাহে আমাদের নতুন নতুন অভিজ্ঞতা হচ্ছে। আমরা আসলে জানি না এই পরিস্থিতি কবেনাগাদ শেষ হবে।

ব্রিফিংয়ে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, দেশে আজ করোনায় মৃত ব্যক্তির বয়স ৫৫। তিনি নারায়ণগঞ্জের অধিবাসী। গত ২৪ ঘণ্টায় দেশের ১৪টি ল্যাবে ৩৬৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এরমধ্যে আইইডিসিআর ১৩টি নমুনায় পজিটিভ পেয়েছে। এ ছাড়া অন্য প্রতিষ্ঠান ৫ জনের নমুনায় পজিটিভ পেয়েছে। নতুন আক্রান্ত ১৮ জনের মধ্যে ঢাকার ১২ জন, নারায়ণগঞ্জের ৫ জন, মাদারীপুরের একজন।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব