দিল্লিতে শেখ হাসিনা: লোদি গার্ডেনে মেয়ের সঙ্গে সময় কাটাচ্ছেন

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: শনিবার ২১শে সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮ অপরাহ্ন
দিল্লিতে শেখ হাসিনা: লোদি গার্ডেনে মেয়ের সঙ্গে সময় কাটাচ্ছেন

দিল্লিতে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার মেয়ে সায়মা ওয়াজেদের সঙ্গে অবস্থান করছেন এবং তাদেরকে লোদি গার্ডেনে ঘুরতে দেখা যাচ্ছে। ব্রিটিশ সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমসে প্রকাশিত একটি প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। তবে দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করার দাবি যখন জোরালো হচ্ছে, তখন হাসিনার অবস্থান নিয়ে রাজনৈতিক অস্থিরতা বেড়ে গেছে।


ভারতের রাজধানীতে শেখ হাসিনার অবস্থান নিয়ে অনেক জল্পনা চলছে। বিশেষজ্ঞরা বলছেন, এটি বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতির জন্য গুরুত্বপূর্ণ একটি বিষয়। গত ৫ আগস্ট আওয়ামী লীগের সরকার পতনের পর থেকে শেখ হাসিনা ভারতে আশ্রয় নিয়েছেন। তার ফেরার বিষয়ে দেশের ভেতর থেকে চাপ বাড়ছে। তবে ভারতের সরকার এ বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।


এদিকে, সেক্ষেত্রে নরেন্দ্র মোদি ও ড. ইউনুসের মধ্যে বৈঠকের সম্ভাবনা রয়েছে, যদিও তা এখনও চূড়ান্ত হয়নি। মোদির সাথে ইউনুসের বৈঠক বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষাপটে একটি গুরুত্বপূর্ণ মোড় হিসেবে বিবেচিত হচ্ছে। নরেন্দ্র মোদির সাথে এই বৈঠক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতি, ড. ইউনুসের জন্য একটি নতুন অধ্যায় হিসেবে গণ্য হতে পারে।


রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, এই বৈঠক ভারতের ভূ-রাজনৈতিক অবস্থান এবং বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে নতুন আঙ্গিক আনতে পারে। মোদির সঙ্গে ড. ইউনুসের বৈঠক হতে পারে দুই দেশের সম্পর্কের উন্নতি ও বাংলাদেশের অভ্যন্তরীণ সমস্যাগুলো সমাধানে নতুন দিগন্তের সূচনা।


শেখ হাসিনার দেশে ফেরার দাবির মধ্যে রাজনৈতিক গতি-প্রকৃতি পরিবর্তনের পাশাপাশি বাংলাদেশে বিদ্যমান সংকট আরো গভীর হতে পারে। এর প্রেক্ষিতে, শেখ হাসিনার অবস্থান এবং তার রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে সাধারণ মানুষের মাঝে চাঞ্চল্য বিরাজ করছে। 


এখন দেখার বিষয়, নরেন্দ্র মোদি এবং ড. ইউনুসের বৈঠক কতটা ফলপ্রসূ হয় এবং এটি বাংলাদেশে কী ধরনের রাজনৈতিক পরিবর্তন আনতে সক্ষম হয়।