শ্রীমঙ্গলে ঠাকুর ঘর থেকে ‘ঘরগিন্নি’ সাপ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক
এহসান বিন মুজাহির জেলা প্রতিনিধি , মৌলভীবাজার
প্রকাশিত: শনিবার ২২শে জুন ২০২৪ ০৮:১৯ অপরাহ্ন
শ্রীমঙ্গলে ঠাকুর ঘর থেকে ‘ঘরগিন্নি’ সাপ উদ্ধার

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে একটি ঠাকুর ঘর থেকে দুর্লভ প্রজাতির ‘ঘরগিন্নি’ সাপ উদ্ধার করেছে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন।


শনিবার (২২ জুন) দুপুরে শ্রীমঙ্গল উপজেলার রুপসপুরস্থ শহরের এক কাপড় ব্যবসায়ীর বাড়ির ঠাকুর ঘর থেকে এ সাপটিকে উদ্ধার করা হয় বলে জানা যায়।


শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল জানান, শনিবার দুপুরে খবর পেয়েছি শহরের গীতাশ্রী বস্ত্র বিতানের সত্ত্বাধিকারীর বাড়ির ঠাকুর ঘরে একটি সাপ প্রবেশ করেছে। সাপটিকে দেখে বাড়ির লোকজন আতঙ্কিত হয়ে পড়ে আমাকে জানান। আমি দুপুরে পরিবেশকর্মী দীপক দেব-কে সাথে নিয়ে সাপটিকে অক্ষত অবস্থায় উদ্ধার করে বন বিভাগে হস্তান্তর করি।

 

বন্যপ্রাণী ব্যবস্থাপনার ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. শহিদুল ইসলাম জানান, ‘হলুদচিতি-ঘরগিন্নি’ সাপটির অক্ষত অবস্থায় আমরা পেয়েছি, বিকেলে লাউয়াছড়ায় অবমুক্ত করা হবে।


বন্যপ্রাণী বিশেষজ্ঞ সুত্রে জানা যায়, এই সাপের নাম ‘হলুদচিতি-ঘরগিন্নি’। তবে কেউ কেউ ‘হলুদছাপ-ঘরগিন্নি’ সাপও বলে থাকেন। এর ইংরেজি নাম Twin-spotted Wolf Snake এবং বৈজ্ঞানিক নাম Lycodon jara। সাপটি পাহাড়ি অঞ্চলের সাপ। বৃহত্তর সিলেট, চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি বনে এরা থাকে। তবে এই সাপ পাহাড়ি অঞ্চলের বাইরে ময়মনসিংহ এবং গাজীপুরেও দেখা গেছে।