টাঙ্গাইলে রেকর্ড করোনা আক্রান্ত!

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: সোমবার ২১শে জুন ২০২১ ০৭:৩০ অপরাহ্ন
টাঙ্গাইলে রেকর্ড করোনা আক্রান্ত!

টাঙ্গাইলে করোনা ভাইরাসের পরিস্থিতি ভয়াবহ রূপ ধারন করেছে। জেলায় আবারো রেকর্ড সংখ্যাক করোনায় আক্রান্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৬৫ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৪২.৮৫%। এ নিয়ে সোমবার দুপুর পর্যন্ত জেলায় মোট করোনা রোগীর সংখ্যা দাড়িয়েছে ৬ হাজার ২৭৪ জন।


নতুন আক্রান্তদের মধ্যে টাঙ্গাইল সদরে ৮৬ জন, কালিহাতীতে ২০ জন, ভুঞাপুরে ১৭ জন, গোপালপুরে ১২ জন, দেলদুয়ারে ৯ জন, নাগরপুর, ও মির্জাপুরে ৬ জন করে, সখীপুর ও ঘাটাইলে ৩ জন করে, বাসাইলে ২ জন ও মধুপুরে একজন রয়েছেন।


এদিকে জেলায় করোনার আক্রান্তের সাথে সাথে মৃত্যুর সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। জেলায় নতুন করে আরো ১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত মৃত্যু ৯৯ জনের মৃত্যু হয়েছে।


এর আগে গত ১৮ জুন জেলায় সর্বোচ্চ ১৪৫ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছিলো। এই আক্রান্তের রেকর্ড ৩ দিনের মধ্যে ভেঙে আজ সোমবার নতুন করে রেকর্ডের সৃষ্টি হয়েছে। জেলায় মোট শনাক্তের হার ১৫.৭২ ভাগ। গত ২১ দিনে জেলায় ১২৩৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন।


সিভিল সার্জন অফিস সূত্র জানায়, শনিবার টাঙ্গাইল এবং ঢাকায় ৩৮৫টি নমুনা নমুনার প্রেরণ করা হয়। এতে নতুন করে ১৬৫ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয় এবং ২২০ জনের করোনা নেগেটিভ আসে। যা একদিনে শনাক্তের হার ৪২.৮৫ ভাগ। যা এখন পর্যন্ত সর্বোচ্চ করোনায় আক্রান্ত হয়েছে।


সূত্র জানায় করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত সুস্থ হয়েছে ৪ হাজার ৩৯৭ জন। হাসপাতালে ভর্তি রয়েছেন ৪৬৮ জন। এখন পর্যন্ত মোট ২৭ হাজার ২৫০ জনকে কোয়ারেন্টাইনে আনা হয়েছিলো। এর মধ্যে ২৫ হাজার ১৭৯ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে। জেলায় এখন পর্যন্ত ৩৯ হাজার ৮৯০ট নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য প্রেরণ করা হয়। এর মধ্যে মোট করোনায় আক্রান্ত হয় ৬ হাজার ২৭৪ জন। এর প্রেক্ষিতে জেলায় মোট করোনা শনাক্তের হার ১৫.৭২ ভাগ। গত ১৮ দিনে জেলায় ১২৩৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আর মৃত্যু হয়েছে ১৭ জনের।


সূত্র আরো জানায়, গত বছরের ৮ এপ্রিল জেলায় প্রথম করোনা রোগী শনাক্ত হয়। সদর উপজেলায় করোনায় আক্রান্তের সংখ্যা সব চেয়ে বেশি। আর সব চেয়ে কম করোনা রোগী শনাক্ত হয় বাসাইল উপজেলায়।


এদিকে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় আগামীকাল মঙ্গলবার থেকে টাঙ্গাইল ও এলেঙ্গা পৌর এলাকায় ৭ দিনের কঠোর লকডাউন শুরু হবে। এই সব এলাকায় কাঁচাবাজার, ওষুধের দোকান ছাড়া হোটেল, মার্কেটসহ সব কিছুই বন্ধ থাকবে। এ ছাড়াও নিত্য প্রয়োজনীয় পন্য পরিবাহী ট্রাক ছাড়া গণপরিবহন, রিকশা, ইজিবাইক, সিএনজিসহ সকল যানবাহন বন্ধ থাকবে। সন্ধ্যা ৬ টার পর বাড়ি থেকে বের হওয়া যাবে না। সকল প্রকার পর্যটন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার এবং বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে।


এ ব্যাপারে টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. আবুল ফজল মো. শাহাবুদ্দিন খান বলেন, গত একমাস ধরে জেলায় করোনাভাইরাসের প্রকোপ বেড়ে গেছে। এ জন্য আগামীকাল মঙ্গলবার থেকে টাঙ্গাইল পৌরসভা ও এলেঙ্গা পৌরসভা এলাকায় কঠোর বিধিনিষেধ জারি করা হয়েছে। যা আগামী ২৮ জুন পর্যন্ত চলবে। এক সপ্তাহ পরে করোনা পরিস্থিতি পর্যালোচনা করে জেলা করোনা প্রতিরোধ কমিটির মাধ্যমে বৈঠক করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।


তিনি আরো বলেন, সচেতন এবং স্বাস্থ্যবিধি না মামলে করোনায় আক্রান্তের সংখ্যা বাড়বে। তাই সবাইকে সচেতন হতে হবে।