ভরা বর্ষামৌসুমেও উল্লাপাড়ায় রোপা-আমন চাষ ব্যাহত

নিজস্ব প্রতিবেদক
মোঃ শামছুল হক, উপজেলা প্রতিনিধি, উল্লাপাড়া, সিরাজগঞ্জ
প্রকাশিত: বুধবার ৩১শে জুলাই ২০২৪ ০৯:০৫ অপরাহ্ন
ভরা বর্ষামৌসুমেও উল্লাপাড়ায় রোপা-আমন চাষ ব্যাহত

ভরা বর্ষা মৌসুমেও কাঙ্খিত বৃষ্টি না হওয়াতে উল্লাপাড়ার বিভিন্ন এলাকায়  রোপা আমন চাষ করা যাচ্ছে না। এ নিয়ে কৃষকদের মাঝে হতাশা বিরাজ করছে । 


খোঁজ নিয়ে দেখা গেছে উল্লাপাড়ার বিভিন্ন এলাকা যেখানে সামান্য বৃষ্টিতেই  জলাবদ্ধতা দেখা যায়, সেখানে পানির অভাবে রোপা আমন চাষ মারাত্মক ভাবে ব্যহত হচ্ছে । কিছু কিছু এলাকায় শ্যালোমেশিন ও গভীর নলকুপ দিয়ে সেচকার্য্য চালিয়ে রোপা আমন চাষ করা হচ্ছে। 


আকাশে  প্রচুর মেঘ চলাচল করলেও কাঙ্খিত বৃষ্টি না হওয়াতে সমস্যা দেখা দিয়েছে। বৃষ্টিপাত কম থাকাতে বীজতলায় পানির অভাবে চারা উৎপাদন ব্যাহত হচ্ছে। কাঙ্খিত চারা সরবরাহ না থাকায় অনেক জমি পতিত থাকার আশঙ্কা করা হচ্ছে। যার কারনে  এবারের রোপা আমন উৎপাদন  লক্ষ্যমাত্রায় পৌঁছাবে না বলে ধারণা করা হচ্ছে। 


এছাড়া শ্যালো এবং গভীর নলকুপ দিয়ে পানি সেচ দেওয়ার কারণে কৃষকের উৎপাদন খরচ বৃদ্ধি পাবে। এমন কিছু কিছু এলাকা আছে যেখানে সেচের কোনো ব্যবস্থা নাই,সেখানকার অবস্থা আরো ভয়াবহ। 


দ্রব্যমূল্যের উর্ধগতির বাজারে সার বিষ কীটনাশকের আকাশচুম্বি দামের কারণে ধানের  উৎপাদন খরচ বাড়বে এটাই  স্বাভাবিক। যার প্রভাব পড়বে চালের বাজারে আর নিম্নবিত্ত সহ খেটে খাওয়া মানুষেরা পড়বে চরম বিপাকে। 


এ অবস্থায় বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সহ সংশ্লিষ্ট সকল মহলের আশু  পদক্ষেপ জরুরী।