হাতির বিষ্ঠায় তৈরি হয় বিশ্বের সবচেয়ে দামি কফি!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শুক্রবার ৫ই এপ্রিল ২০১৯ ০৩:৩৫ অপরাহ্ন
হাতির বিষ্ঠায় তৈরি হয় বিশ্বের সবচেয়ে দামি কফি!

বিশ্বের সবচেয়ে দামী কফি হল আইভরি কফি। একবার যদি এই কফিতে ঠোঁটে লাগান তার স্বাদ কখনো ভুলতে পারবেন না। তবে এক কাপ আইভরি কফির জন্য আপনাকে গুনতে হবে ৪২০০ টাকা। কিন্তু এই মহার্ঘ্য কফি কিভাবে তৈরী হয় তা জানলে হয়ত কফির স্বাদ দ্বিতীয়বার নিতে চাইবেন না। কারণ এই আইভরির কফির স্বাদের পিছনে রয়েছে হাতির মলের অবদান। হাতির বিষ্ঠা থেকেই তৈরি হয় দুর্মূল্য ও বিশেষ স্বাদের এই কফি।

থাইল্যান্ডের গোল্ডেন ট্রায়াঙ্গল অঞ্চলে এই কফি তৈরী করে বিভিন্ন জায়গা থেকে উদ্ধার হওয়া হাতিরা। প্রথমে নানা রকম ফলের সঙ্গে কফির দানা মিশিয়ে খাওয়ানো হয় হাতিকে। তিনদিন ধরে হাতির পেটে থাকার পর বিষ্ঠার সঙ্গে বেরিয়ে আসে সেই কফির দানা। পরে ওই কফির দানা ধুয়ে, শুকিয়ে, রোস্ট করে তৈরি হয় বিশেষ এই কফি। এই তথ্য জানিয়েছেন, ৪৪ বছরের কানাডার ব্যবসায়ী ব্লেক দিনকিন। পাশাপাশি তিনি এও জানান যে, ৩৩ পাউন্ড কফির দানা থেকে মাত্র ১ পাউন্ড কফি পাউডার তৈরি করা সম্ভব।

কেন আইভরি কফির এত কদর?

দিনকিনের মতে, হাতির মত তৃণভোজী প্রানীদের খাদ্য পেটে গাঁজনের পর তৈরী হয় সেলুলোজ। এই কফি বা বিয়ারের ক্ষেত্রে ‘গাঁজানো’ ব্যাপারটি খুবই জরুরি। এর ফলে কফির বীজে মিষ্টতা আসে। গাঁজানোর ফলে কফির তিক্তভাব কেটে মিষ্টতা আসে। এই জন্যই আইভরি কফিতে আলাদা করে চিনি মেশানোর দরকার পড়ে না। কফি পাউডার তৈরির আগে কফি বিনের গন্ধটা অনেকটা ফুলেল ও চকোলেটের মিশ্রিত গন্ধের মত এবং স্বাদে তা চকোলেট মল্ট ও চেরির মিশ্রনের মত।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব