ঘূর্ণিঝড় দানা লণ্ডভণ্ড ওড়বে ভারতের ওড়িশাকে ,গায়ে লাগবে কিছু বাংলাদেশেও

নিজস্ব প্রতিবেদক
সৌম্যা সাহা , কলকাতা প্রতিনিধি ভারত
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৪শে অক্টোবর ২০২৪ ০৬:০৭ অপরাহ্ন
ঘূর্ণিঝড় দানা লণ্ডভণ্ড ওড়বে ভারতের ওড়িশাকে ,গায়ে লাগবে কিছু বাংলাদেশেও

বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় দানা ভারতীয় রাজ্য ওড়িশায় সর্বোচ্চ শক্তি নিয়ে আঘাত হানবে, যা পশ্চিমবঙ্গের দিকে অগ্রসর হবে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) ভারতের আবহাওয়া বিভাগের মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র এই তথ্য জানান। 


তিনি বলেন, “গতকাল বুধবার মধ্যরাতে দানা প্রবল ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয় এবং উত্তর-উত্তরপশ্চিম দিকে সরে আসে। বৃহস্পতিবার দুপুরে এটি উপকূল থেকে ২০০ কিলোমিটার দক্ষিণপূর্বে অবস্থান করছিল।” 


মৃত্যুঞ্জয় আরও জানান, “ঘূর্ণিঝড়ের সবচেয়ে মারাত্মক প্রভাবটি ওড়িশায় অনুভূত হবে, এবং পরবর্তী সময়ে এটি পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকায় পৌঁছাবে।” তবে, এটি স্থলে প্রবেশের পর পশ্চিম-উত্তরপশ্চিম দিকে সরে যেতে পারে, ফলে দক্ষিণ ঝাড়খণ্ডে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।


ভারতের আবহাওয়া বিভাগ বলছে, ঘূর্ণিঝড়টির বাতাসের গতিবেগ স্থলে প্রবেশের পর ৪০ থেকে ৫৫ কিলোমিটার প্রতি ঘণ্টা থাকতে পারে। এদিকে, ঘূর্ণিঝড়টি আজ রাতে ওড়িশায় প্রথম আঘাত হানবে, যার সময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ১২০ কিলোমিটার পর্যন্ত পৌঁছাতে পারে।


এছাড়াও, বাংলাদেশেও ঘূর্ণিঝড়ের প্রভাব পড়বে বলে ধারণা করা হচ্ছে। ইতিমধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে ব্যাপক বৃষ্টিপাত শুরু হয়েছে। বিশেষ করে উপকূলীয় জেলাগুলোতে জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে, যা স্থানীয় বাসিন্দাদের জন্য উদ্বেগের বিষয়।


অতএব, বিশেষজ্ঞরা স্থানীয় প্রশাসন ও জনগণের প্রতি সতর্কতা জারি করেছেন, যাতে তারা এই পরিস্থিতির জন্য প্রস্তুত থাকে। সাধারণ মানুষকে নিরাপদ স্থানে আশ্রয় নেয়ার এবং প্রয়োজনীয় খাদ্য ও পানি মজুদ করার নির্দেশনা দেয়া হয়েছে। 


দেশের বিভিন্ন অংশে প্রাকৃতিক এই দুর্যোগ মোকাবেলার জন্য সরকার বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করেছে। জনগণকে পরিস্থিতি অনুযায়ী সজাগ থাকার আহ্বান জানানো হয়েছে, যাতে তারা নিরাপদ থাকতে পারে এবং ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে পারে।