ঢাকায় সচিবালয়ে বিক্ষোভকারী ২৬ জন শিক্ষার্থী গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৪শে অক্টোবর ২০২৪ ০৩:৪৯ অপরাহ্ন
ঢাকায় সচিবালয়ে বিক্ষোভকারী ২৬ জন শিক্ষার্থী গ্রেপ্তার

রাজধানী ঢাকায় সচিবালয়ে ‘বৈষম্যহীন’ ফল প্রকাশের দাবিতে বিক্ষোভরত অবস্থায় পুলিশ ৫৪ জন শিক্ষার্থীকে আটক করেছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপপুলিশ কমিশনার মুহাম্মদ তালেবুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।


তালেবুর রহমান জানান, আটককৃতদের মধ্যে ২৮ জনকে মুচলেকার মাধ্যমে ছেড়ে দেওয়া হয়েছে। বাকি ২৬ জনের বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা করা হয়েছে। 


বিক্ষোভকারী শিক্ষার্থীরা গত বুধবার পুলিশের বাধা উপেক্ষা করে সচিবালয়ে প্রবেশ করেন। তারা এইচএসসি ও সমমান পরীক্ষার ফল পুনরায় প্রকাশের দাবি জানিয়ে বিভিন্ন স্লোগান তুলতে থাকেন। তাদের দাবির মধ্যে ছিল, ফলাফল প্রকাশে যে বৈষম্য হয়েছে তা সংশোধন করা এবং ন্যায়সংগতভাবে ফল প্রকাশ নিশ্চিত করা।


এদিকে, আটক শিক্ষার্থীদের মুক্তির দাবিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা প্রতিবাদ জানাচ্ছেন। তাদের দাবি, প্রশাসনের এই ধরনের পদক্ষেপ শিক্ষার্থীদের মৌলিক অধিকার হরণ করছে এবং সরকারের নীতির প্রতি একটি নেতিবাচক বার্তা দিচ্ছে।


প্রতিবাদরত শিক্ষার্থীদের একজন বলেন, "আমরা শান্তিপূর্ণভাবে আমাদের দাবি জানাতে এসেছি, কিন্তু পুলিশের কঠোরতা আমাদের আন্দোলনকে দমিয়ে রাখতে পারবে না।" 


এ ঘটনার পর শিক্ষকদের মধ্যে একটি উদ্বেগজনক আলোচনা শুরু হয়েছে। অনেক শিক্ষকের মতামত, প্রশাসনের উচিত শিক্ষার্থীদের দাবি শোনা এবং তাদের সঙ্গে আলোচনা করা। তারা মনে করেন, শিক্ষা ব্যবস্থা এবং ফল প্রকাশের বিষয়গুলো নিয়ে শিক্ষার্থীদের উদ্বেগকে উপেক্ষা করা হবে না।


সচিবালয়ে বিক্ষোভের পরিপ্রেক্ষিতে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশ সতর্ক অবস্থানে রয়েছে। পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, পরিস্থিতি যাতে শান্তিপূর্ণ থাকে সেদিকে তারা নজর রাখছেন। শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে, যতক্ষণ না তাদের দাবি পূরণ না হচ্ছে।