কাউখালীতে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক
সৈয়দ বশির আহম্মেদ, (জেলা প্রতিনিধি, পিরোজপুর)
প্রকাশিত: শনিবার ৫ই অক্টোবর ২০২৪ ০৬:২৮ অপরাহ্ন
কাউখালীতে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা

পিরোজপুরের কাউখালী উপজেলা প্রশাসন ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের উদ্যোগে ৫ অক্টোবর শনিবার বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে "শিক্ষকদের কণ্ঠস্বর: শিক্ষায় নতুন সামাজিক অঙ্গীকার" প্রতিপাদ্য নিয়ে একটি শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। সকাল সাড়ে ১০টায় শুরু হওয়া শোভাযাত্রাটি উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপজেলা হলরুমে সমাপ্ত হয়।


শোভাযাত্রার পর অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল হান্নান। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সজল মোল্লা। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা বিএনপির সিনিয়র যুগ্ন আহবায়ক মনিরুজ্জামান মিয়া, কাউখালী মহিলা কলেজের অধ্যক্ষ অলক কর্মকার, কাউখালী সরকারি কলেজের অধ্যাপক নজরুল ইসলাম, শিয়ালকাঠি দারু সুন্নাত ফাজিল মাদ্রাসার ভারপ্রাপ্ত মাওলানা মিজানুর রহমান এবং বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ।


আলোচনা সভায় বক্তারা শিক্ষকদের মর্যাদা বৃদ্ধির জন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়ার গুরুত্ব তুলে ধরেন। তারা বলেন, "শিক্ষকদের বৈষম্য দূর করতে হবে। শিক্ষার পরিবেশ তৈরি না করলে এবং শিক্ষকদের মর্যাদা না বাড়ালে শিক্ষা ব্যবস্থা ভেঙে পড়বে।" বক্তারা আরও উল্লেখ করেন, শিক্ষকদের শাসন ব্যবস্থা তুলে নেওয়ার ফলে ছাত্র-ছাত্রীরা লেখাপড়ায় মনোযোগ হারিয়ে ফেলেছে।


কাউখালী এস বি সরকারি বালিকা বিদ্যালয়ের ভারপ্রাপ্ত শিক্ষক এসএম গিয়াস উদ্দিন বলেন, "শিক্ষকদের জন্য একটি সম্মানজনক পরিবেশ তৈরি করতে হবে, যাতে তারা সঠিকভাবে তাদের কাজ করতে পারেন।" কেজি ইউনিয়ন সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুল জলিল বলেন, "শিক্ষকের মর্যাদা নিশ্চিত করা না হলে জাতি পিছিয়ে পড়বে।"


অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন হোগলা বেতকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কিরণ চন্দ্র হালদার, কাউখালী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুব্রত রায়, এবং প্রেস ক্লাবের সভাপতি রিয়াদ মাহমুদ সিকদার। আলোচনা সভা শেষে শিক্ষকদের সম্মান জানিয়ে বিশেষ পুরস্কার বিতরণ করা হয়। 


বিশ্ব শিক্ষক দিবসের এই উদযাপন শিক্ষকদের গুরুত্ব এবং শিক্ষার উন্নয়নে তাদের অবদানকে নতুন করে চিহ্নিত করার একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ হিসেবে বিবেচিত হয়।