ডাসারে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন বাস্তবায়নে সেমিনার

নিজস্ব প্রতিবেদক
মোঃ আতিকুর রহমান আজাদ,উপজেলা প্রতিনিধি কালকিনি (মাদারীপুর)
প্রকাশিত: বুধবার ২রা অক্টোবর ২০২৪ ০৩:৪৪ অপরাহ্ন
ডাসারে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন বাস্তবায়নে সেমিনার

মাদারীপুরের ডাসারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যে যৌক্তিক সহনীয় পর্যায়ে রাখা এবং নিরাপদ খাদ্য সরবরাহ ও সংরক্ষণ নিশ্চিত করার লক্ষ্যে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ সম্পর্কে অবহিতকরণ ও বাস্তবায়ন বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারটি ২ অক্টোবর বুধবার সকালে ডাসার উপজেলা প্রশাসনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়, যা আয়োজন করেছে ডাসার উপজেলা প্রশাসন ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।


সেমিনারের সভাপতিত্ব করেন ডাসার উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজা মো: গোলাম মাসুম। এ সময় উপস্থিত ছিলেন জেলা ভোক্তা অধিকারের সহকারী পরিচালক জান্নাতুল ফেরদৌস, নিরাপদ খাদ্য অফিসার রফিকুল ইসলাম, ডাসার থানার অফিসার ইনচার্জ (ওসি) মাহমুদ উল হাসান, এবং অন্যান্য সরকারি কর্মকর্তা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা।


সেমিনারে বক্তারা ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, খাদ্য নিরাপত্তা এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যের সঠিকতা নিয়ে আলোচনা করেন। তাঁরা বলেন, "ভোক্তাদের অধিকার নিশ্চিত করা আমাদের সকলের দায়িত্ব। নিরাপদ খাদ্য সরবরাহ করা ও মূল্যের সঠিকতা বজায় রাখা অত্যন্ত জরুরি।"


ডাসার উপজেলা বিএনপির সভাপতি আলহাজ্ব আলাউদ্দিন তালুকদার ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আশরাফুজ্জামান তাঁদের বক্তব্যে বলেন, "এ ধরনের সেমিনার জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি করবে এবং ভোক্তাদের অধিকারের সুরক্ষা নিশ্চিত করবে।"


সেমিনারে উপস্থিত বিভিন্ন শ্রেণী-পেশার মানুষেরা ভোক্তা অধিকার সংরক্ষণ আইন বাস্তবায়নে প্রশাসনের উদ্যোগকে স্বাগত জানান এবং স্থানীয় ব্যবসায়ীদের নৈতিক দায়িত্ব পালনের আহ্বান জানান। 


এছাড়া, সেমিনার শেষে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন কার্যকর করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের ওপর জোর দেওয়া হয়। সেমিনারে অংশগ্রহণকারীরা আশা প্রকাশ করেন যে, এ উদ্যোগের মাধ্যমে ডাসারের ভোক্তাদের অধিকার সুরক্ষিত হবে এবং নিরাপদ খাদ্য সরবরাহ বৃদ্ধি পাবে। 


ডাসার উপজেলা প্রেসক্লাবের সভাপতি মোঃ আতিকুর রহমান আজাদ এবং অন্যান্য সাংবাদিকরা সেমিনারের কার্যক্রমের ওপর নজরদারি করেন।