সরকার আন্দোলনে হতাহতদের জন্য ভাতার ঘোষণা দিয়েছে: তথ্য উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ১৭ই সেপ্টেম্বর ২০২৪ ১০:০০ অপরাহ্ন
সরকার আন্দোলনে হতাহতদের জন্য ভাতার ঘোষণা দিয়েছে: তথ্য উপদেষ্টা

জুলাই ও আগস্ট মাসে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহত ও নিহতদের এককালীন ও মাসিক ভাতা প্রদান করবে অন্তর্বর্তীকালীন সরকার। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন অন্তর্বর্তী সরকারের তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম।


এসময় তিনি বলেন, "জুলাই মাসের গণঅভ্যুত্থানে আমরা জানতে পেরেছি যে, ২০ হাজারের বেশি ছাত্র-জনতা আহত হয়েছেন। এছাড়া, এই আন্দোলনে ৮০০ জন নিহত হয়েছেন। আহত ও নিহতদের সহায়তার জন্য আমরা 'জুলাই স্মৃতি ফাউন্ডেশন' নামে একটি ফাউন্ডেশন গঠন করেছি।"


নাহিদ ইসলাম আরো জানান, "এই ফাউন্ডেশনকে সহায়তার জন্য অন্তর্বর্তীকালীন সরকার ১০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। এই অর্থ থেকে আহতদের চিকিৎসা এবং নিহতদের পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করা হবে।"


সরকারি এই পদক্ষেপের উদ্দেশ্য হল আন্দোলনে ক্ষতিগ্রস্তদের সহায়তা প্রদান করা এবং তাদের প্রতি সরকারের সহানুভূতি ও সহযোগিতা প্রদর্শন করা। তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম আশা প্রকাশ করেন যে, এই উদ্যোগে আহতদের চিকিৎসা ও নিহতদের পরিবারে কিছুটা হলেও স্বস্তি আসবে।


এছাড়া, মাসিক ভাতা প্রদান কার্যক্রম শুরু হওয়ার পর, আন্দোলনে আহতদের নিয়মিত অর্থনৈতিক সহায়তা প্রদান করা হবে। এই সহায়তা তাদের দৈনন্দিন জীবনযাত্রার ভারসাম্য রক্ষা করতে সহায়তা করবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।


'জুলাই স্মৃতি ফাউন্ডেশন' এর মাধ্যমে আহতদের চিকিৎসা ও নিহতদের পরিবারের পুনর্বাসন কার্যক্রম সম্পাদন করা হবে। এটি নিশ্চিত করবে যে, আন্দোলনের ক্ষতিগ্রস্তরা সরকারের সহায়তা থেকে লাভবান হবে এবং তাদের মৌলিক প্রয়োজনীয়তা পূরণ হবে।


এই পদক্ষেপের মাধ্যমে সরকারের উদ্দেশ্য হল, আন্দোলনে আক্রান্তদের প্রতি সমবেদনা ও সহযোগিতা প্রদর্শন করা, যা সমাজে ন্যায়ের প্রতিষ্ঠা ও জনগণের প্রতি সরকারের দায়বদ্ধতার প্রতীক হিসেবে বিবেচিত হবে।