দেশের ৬ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: সোমবার ১৬ই সেপ্টেম্বর ২০২৪ ১০:৫৩ পূর্বাহ্ন
দেশের ৬ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী ১৬ সেপ্টেম্বর সোমবার ভোর ৫টা থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের ৬টি অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে। এ কারণে এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। 


আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, ফরিদপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল ও ফরিদপুর অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। ফলে ওই সব অঞ্চলে নদীপথে চলাচলকারী নৌযানগুলোকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে। 


এ ধরনের পরিস্থিতিতে উপকূলীয় ও নদীবন্দর এলাকার বাসিন্দাদের প্রয়োজনীয় প্রস্তুতি নিতে এবং সুরক্ষিত থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। ঝোড়ো হাওয়ার কারণে গাছপালা, বিদ্যুতের খুঁটি এবং অন্যান্য স্ট্রাকচারের ক্ষতির আশঙ্কা রয়েছে। এ ছাড়া কৃষি ফসল এবং মাছ ধরার জালে ক্ষতির আশঙ্কাও রয়েছে। 


আবহাওয়ার এ ধরনের অস্থিরতা সাধারণত মৌসুমি বায়ুর প্রভাবে ঘটে থাকে এবং এটি বিশেষ করে বৃষ্টি এবং বজ্রবৃষ্টির সঙ্গে যুক্ত। তাই সংশ্লিষ্ট অঞ্চলের অধিবাসীদেরকে বিশেষ সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। প্রয়োজনে জরুরি সেবা এবং স্থানীয় প্রশাসনের সাথে যোগাযোগ রাখার পরামর্শ দেওয়া হয়েছে।


বৃহত্তর সতর্কতার অংশ হিসেবে আবহাওয়া অধিদপ্তর নিয়মিতভাবে পরিস্থিতির অবস্থা পর্যবেক্ষণ করছে এবং প্রয়োজনীয় তথ্য আপডেট প্রদান করবে। জনগণকে সর্বোপরি অবহিত এবং সতর্ক থাকার জন্য বলা হচ্ছে। 


এছাড়া, বিভিন্ন স্থানীয় পত্রিকা ও টেলিভিশন চ্যানেল থেকে আবহাওয়ার সর্বশেষ তথ্য সংগ্রহ করার জন্য এবং প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থাগুলি গ্রহণ করার জন্য সাধারণ জনগণকে পরামর্শ দেওয়া হচ্ছে।