বাংলাদেশের ৬ অঞ্চলে ঝোড়ো বৃষ্টির আভাস, সমুদ্রবন্দরে ৩ নম্বর সংকেত জারি

নিজস্ব প্রতিবেদক
আবহাওয়া ডেস্ক
প্রকাশিত: শনিবার ২৬শে অক্টোবর ২০২৪ ১১:০৩ পূর্বাহ্ন
বাংলাদেশের ৬ অঞ্চলে ঝোড়ো বৃষ্টির আভাস, সমুদ্রবন্দরে ৩ নম্বর সংকেত জারি

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। আবহাওয়া অধিদপ্তর শনিবার সকালে জানায়, ছয় জেলায় ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ী দমকা বা ঝোড়ো হাওয়ার সাথে বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে।


ভোর ৫টা থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী ও নোয়াখালী অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ-পূর্ব/পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ী দমকা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।


এদিকে, আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘দানা’ রাত ৩টার দিকে উত্তর উড়িষ্যা উপকূল অতিক্রম করেছে এবং বর্তমানে উত্তর উড়িষ্যা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমশ দুর্বল হতে পারে। ঘূর্ণিঝড়ের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে দমকা হাওয়া বয়ে যেতে পারে।


আবহাওয়া অধিদপ্তর মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে নিরাপদ স্থানে ফিরিয়ে আসার জন্য পরামর্শ দিয়েছে। উপকূলীয় এলাকাগুলোতে বসবাসরত জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার আহ্বান জানানো হয়েছে। 


এ অবস্থায়, প্রশাসন ও উদ্ধারকারী দল প্রস্তুত রয়েছে যেকোনো পরিস্থিতির মোকাবিলায়। স্থানীয়রা আগাম সতর্কতার সঙ্গে উপকূলের আশেপাশের এলাকায় থাকার জন্য এবং জরুরি প্রয়োজনে প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে।