কেশবপুরে দলিত জনগোষ্ঠীর দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক
এস আর সাইদ - উপজেলা প্রতিনিধি , কেশবপুর যশোর
প্রকাশিত: সোমবার ২১শে অক্টোবর ২০২৪ ০৭:৪৬ অপরাহ্ন
কেশবপুরে দলিত জনগোষ্ঠীর দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

“জাতপাত পেশাভিত্তিক বৈশম্যমুক্ত বাংলাদেশ গড়ি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে কেশবপুরে দলিত জনগোষ্ঠীর অধিকার সুরক্ষা প্রকল্পের আওতায় ২১ অক্টোবর দুই দিনব্যাপী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ সমাপ্ত হয়েছে। উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের সভাকক্ষে অনুষ্ঠিত এই প্রশিক্ষণের আয়োজন করেছে ইসলামী রিলিফ, সুইডেন।


প্রশিক্ষণ প্রদান করেন রাইটস অফ দলিলের ফোকাল পার্সন উত্তম কুমার দাস, প্রকল্প কর্মকর্তা আনজু মান আরা, অফিস সহকারি প্রতাপ কুমার দাস, ফারজানা আক্তার, সৈয়দ রাব্বি এবং মবিলাইজার সুজন কুমার দাস। প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন কেশবপুর উপজেলা প্রেসক্লাবের মহিলা বিষয়ক সম্পাদক তহমিনা খাতুন।


দুই দিনব্যাপী প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা সামাজিক মূল্যবোধ, লিঙ্গ সমতা, বয়ঃসন্ধিকাল, বাল্যবিবাহ এবং অন্যান্য জীবনমানের দক্ষতা উন্নয়নের বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন। প্রশিক্ষণে দলিত যুব ফোরাম ও দলিত কমিউনিটি গ্রুপ লিডাররা সক্রিয়ভাবে অংশ নেন।


উত্তম কুমার দাস তার বক্তব্যে বলেন, “দলিত জনগণের অধিকার ও মর্যাদা নিশ্চিত করতে আমাদের সবাইকে সচেষ্ট থাকতে হবে। এই প্রশিক্ষণ তাদের জীবনমান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”


আনজু মান আরা জানান, “দলিত জনগোষ্ঠীর উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধির জন্য আমরা নিয়মিত প্রশিক্ষণের আয়োজন করবো।”


তহমিনা খাতুন বলেন, “এমন প্রশিক্ষণ যুবকদের জন্য বিশেষভাবে সহায়ক। সমাজে বৈষম্য কমাতে আমাদের একত্রিত হয়ে কাজ করতে হবে।”


প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীরা প্রশিক্ষণ থেকে অর্জিত জ্ঞান প্রয়োগ করে নিজেদের এবং তাদের কমিউনিটির উন্নয়নে কাজ করার প্রতিশ্রুতি দেন।


কেশবপুরে এমন উদ্যোগ বৈষম্যহীন সমাজ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন বক্তারা।