বদিউল আলমের দাবি: আওয়ামী লীগ ছাড়া আসন্ন নির্বাচনও গ্রহণযোগ্য !!!

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: শনিবার ১৪ই সেপ্টেম্বর ২০২৪ ০৯:২৫ অপরাহ্ন
বদিউল আলমের দাবি: আওয়ামী লীগ ছাড়া আসন্ন নির্বাচনও গ্রহণযোগ্য !!!


শনিবার (১৪ সেপ্টেম্বর) বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থার (বিএফডিসি) হলরুমে ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে ‘গণতন্ত্র সুরক্ষায় রাষ্ট্র মেরামত এবং জাতীয় নির্বাচন’ শীর্ষক ছায়া সংসদ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নির্বাচন ব্যবস্থা সংস্কার কমিশনের প্রধান বদিউল আলম মজুমদার বলেছেন, আওয়ামী লীগ ছাড়াও আগামী জাতীয় নির্বাচন গ্রহণযোগ্য হবে। 


বদিউল আলম মজুমদার উল্লেখ করেন, বর্তমান পরিস্থিতিতে আওয়ামী লীগের কিছু সদস্য বিভিন্ন কারণে বিতর্কিত হয়ে পড়েছেন এবং অনেকেই পলাতক। তিনি বলেন, “যদি আওয়ামী লীগ বিশেষ সময়ের মধ্যে পুনর্গঠিত না হয়, তবুও জাতীয় নির্বাচন গ্রহণযোগ্যতার প্রশ্নে কোনো বাধা সৃষ্টি হবে না। নির্বাচনের গ্রহণযোগ্যতা আওয়ামী লীগের অস্তিত্বের ওপর নির্ভর করবে না।”


তিনি আরও বলেন, পূর্বে যারা ডামি নির্বাচনের আয়োজন করেছে, তারা সংবিধান লঙ্ঘনের জন্য দায়ী। “বিগত তিন জাতীয় নির্বাচন পরিচালনায় যুক্ত ১০ লাখ মানুষ নির্বাচনি অপরাধী হিসেবে চিহ্নিত হয়েছে। তাদের শাস্তি হওয়া উচিত,” বলেন বদিউল আলম মজুমদার।


বদিউল আলম মজুমদার জানান, আওয়ামী লীগকে বিলুপ্ত করার পক্ষে কেউ নেই। “বিশেষ পরিস্থিতিতে আওয়ামী লীগের বিচার সম্পন্ন না হলে এবং তারা পুনর্গঠিত হতে না পারলেও নির্বাচন বাধাগ্রস্ত হবে না,” যোগ করেন তিনি।


নির্বাচন ব্যবস্থা সংস্কারের কাজ শিগগিরই শুরু হবে উল্লেখ করে কমিশনের প্রধান বলেন, “আমরা আরপিও আইন এবং নির্বাচন কমিশন নিয়োগ প্রক্রিয়া সংস্কারের প্রস্তাব প্রস্তুত করছি। এটি নির্বাচন ব্যবস্থার স্বচ্ছতা এবং গ্রহণযোগ্যতা নিশ্চিত করবে।”এছাড়া, বদিউল আলম মজুমদার একাধিক নির্বাচনি সংস্কারমূলক উদ্যোগের কথা উল্লেখ করে বলেন, এই পদক্ষেপগুলো নির্বাচনের স্বচ্ছতা ও গণতান্ত্রিক প্রতিষ্ঠা নিশ্চিত করবে। 


ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজিত এই অনুষ্ঠানে বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ ও পেশাজীবীরা উপস্থিত ছিলেন, যারা বদিউল আলম মজুমদারের বক্তব্যে সম্মতি জানিয়ে নির্বাচন ব্যবস্থার উন্নয়ন নিয়ে আলোচনায় অংশগ্রহণ করেন। 


নির্বাচন ব্যবস্থার সংস্কার ও স্বচ্ছতার পক্ষে এই ধরনের বক্তব্য দেশের গণতান্ত্রিক প্রক্রিয়ায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।