২০২৯ পর্যন্ত আয়করমুক্ত সুবিধা পেল গ্রামীণ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: শুক্রবার ১১ই অক্টোবর ২০২৪ ০৯:৫৭ অপরাহ্ন
২০২৯ পর্যন্ত আয়করমুক্ত সুবিধা পেল গ্রামীণ ব্যাংক

চার বছর পর আবারও আয়করমুক্ত সুবিধা পেল গ্রামীণ ব্যাংক। ২০২১ সালের ১ জানুয়ারি থেকে এ সুবিধা বন্ধ হয়ে যাওয়ার পর নতুন ঘোষণা অনুযায়ী, অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহম্মদ ইউনূস প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানটি ২০২৯ সালের ডিসেম্বর পর্যন্ত আয়কর অব্যাহতি ভোগ করবে।


বৃহস্পতিবার (১০ অক্টোবর) জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. আবদুর রহমান খান স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপন গেজেট আকারে প্রকাশিত হয়, যেখানে এই তথ্য জানানো হয়েছে। প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, আয়কর আইন, ২০২৩ এর অধীনে গ্রামীণ ব্যাংকের অর্জিত সব আয়কে আয়কর প্রদানে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই প্রজ্ঞাপন অবিলম্বে কার্যকর হবে এবং ৩১ ডিসেম্বর, ২০২৯ তারিখ পর্যন্ত বলবৎ থাকবে।


এদিকে, গ্রামীণ ব্যাংক ২০২১ সালের ১ জানুয়ারি থেকে কর অব্যাহতি সুবিধা উঠিয়ে নেওয়ার পর সরকারের কাছে কর অব্যাহতির আবেদন করেছিল। তবে সেই আবেদনটি গ্রহণ হয়নি। নতুন এই প্রজ্ঞাপনের মাধ্যমে ব্যাংকটি ৫ বছর ৩ মাসের জন্য কর অব্যাহতির সুবিধা পেল। উল্লেখ্য, গত ১ অক্টোবর থেকে এই সুবিধা কার্যকর হবে।


গ্রামীণ ব্যাংক বাংলাদেশের দরিদ্র জনগণের জন্য ক্ষুদ্র ঋণ প্রদানকারী একটি সুপরিচিত প্রতিষ্ঠান। প্রতিষ্ঠার পর থেকে ব্যাংকটি অসংখ্য মানুষকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে সহায়তা করেছে। আয়কর অব্যাহতির ফলে ব্যাংকটির কার্যক্রম সম্প্রসারিত হবে এবং আরও বেশি মানুষের জন্য সুবিধা নিশ্চিত করবে।


এ প্রসঙ্গে বিশ্লেষকরা মনে করেন, এই সিদ্ধান্ত গ্রামীণ ব্যাংকের কার্যক্রমে ইতিবাচক প্রভাব ফেলবে এবং প্রতিষ্ঠানটির আর্থিক অবস্থার উন্নতি ঘটাবে।