অবশেষে ইরানে ইসরায়েলের হামলা, প্রতিশোধের শুরু !

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: শনিবার ২৬শে অক্টোবর ২০২৪ ১০:২৮ পূর্বাহ্ন
অবশেষে ইরানে ইসরায়েলের হামলা,  প্রতিশোধের শুরু !

প্রতিশোধ হিসেবে ইরানের সামরিক স্থাপনায় হামলা চালানোর ঘোষণা দিয়েছে ইসরায়েল। শনিবার (২৬ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা ও বিবিসির লাইভ প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করা হয়। খবর অনুযায়ী, তেহরানে একাধিক বিস্ফোরণের শব্দ শোনা গেছে এবং বিমান প্রতিরক্ষার সাইরেনও বাজতে দেখা গেছে।


ইসরায়েলি নিউজ চ্যানেল ১২ জানিয়েছে, দেশটি ইরানে হামলার দ্বিতীয় ধাপ শুরু করেছে, যদিও এই বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জনগণ ও দেশকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করা হবে।


এদিকে, ইরান সরকার হামলাগুলো সম্পর্কে এখন পর্যন্ত কোনো আনুষ্ঠানিক মন্তব্য করেনি। হামলার পর কতটা ক্ষয়ক্ষতি হয়েছে, তাও জানা যায়নি। তবে গত ১ অক্টোবর ইরানে অন্তত ২০০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল। সে সময় ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, "ইরানকে এর কড়া মূল্য দিতে হবে।"


অপরদিকে, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা ইরানে এই হামলার সঙ্গে জড়িত নয়। প্রেসিডেন্ট জো বাইডেন গভীরভাবে এই পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন।


বিশ্লেষকরা বলছেন, এই হামলাগুলি মধ্যপ্রাচ্যে সংঘাতের নতুন মাত্রা যোগ করতে পারে। ইরানের সাথে ইসরায়েলের সম্পর্ক তীব্রভাবে অবনতি হয়েছে, এবং এ ধরনের হামলার ফলে আঞ্চলিক নিরাপত্তা পরিস্থিতি আরো জটিল হয়ে উঠতে পারে।


আন্তর্জাতিক পর্যায়ে এই ঘটনাগুলো নিয়ে উদ্বেগ প্রকাশ করা হচ্ছে। বিশেষজ্ঞরা মনে করছেন, ইরান ও ইসরায়েলের মধ্যে চলমান উত্তেজনা বিশ্ব শান্তি ও নিরাপত্তার জন্য একটি গুরুতর হুমকি হতে পারে। ইসরায়েলের এই হামলা মধ্যপ্রাচ্যে সংঘাতের নতুন অধ্যায় সূচনা করতে পারে, যা ভবিষ্যতে ব্যাপক মানবিক ও রাজনৈতিক ফলাফল ডেকে আনবে।