মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা: 'সম্পদের সঠিক ব্যবহারেই ধনী হবে বাংলাদেশ'

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: সোমবার ২১শে অক্টোবর ২০২৪ ০৭:৩৯ অপরাহ্ন
মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা: 'সম্পদের সঠিক ব্যবহারেই ধনী হবে বাংলাদেশ'

মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার দেশের প্রাকৃতিক ও সামুদ্রিক সম্পদ সঠিকভাবে ব্যবহারের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নের পথ দেখিয়েছেন। সোমবার (২১ অক্টোবর) সকালে হোটেল ইন্টারকন্টিনেন্টালের গ্র্যান্ড বলরুমে ইউএসএআইডির ইকোফিশ-২ প্রকল্পের রেজাল্ট শেয়ারিং এবং ফেজ-আউট ওয়ার্কশপে এ কথা বলেন।


উপদেষ্টা ফরিদা আখতার বলেন, "প্রাকৃতিক ও সামুদ্রিক সম্পদের কার্যকর ব্যবহার দেশের উন্নয়নের মূল চাবিকাঠি। আমরা যদি আমাদের ইলিশ মাছের মতো মূল্যবান সম্পদকে সঠিকভাবে রক্ষা করি এবং ব্যবহার করি, তাহলে বাংলাদেশ কখনো গরিব থাকবে না।" তিনি বিশেষ করে ইকোফিশ-২ প্রকল্পের মাধ্যমে নারীদের ক্ষমতায়নের গুরুত্ব তুলে ধরেন, জানান, নারীদের অর্থনৈতিক স্বাবলম্বিতা বাড়লে সমাজের উন্নয়ন আরও ত্বরান্বিত হবে।


ইলিশ মাছের গুরুত্ব নিয়ে আলোচনা করে তিনি বলেন, "মা ইলিশ রক্ষার ক্ষেত্রে জেলেদের সহযোগিতাও অত্যন্ত জরুরি। ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত নিষেধাজ্ঞা চলাকালীন জেলেদের কষ্ট কমাতে সরকার নানা উদ্যোগ গ্রহণ করছে।" তিনি আরও বলেন, উপকূলের নদ-নদী ও জীববৈচিত্র্য রক্ষায় ইকোফিশ-২ প্রকল্পের ভূমিকা অপরিসীম।


ইকোফিশ-২ প্রকল্পটি বাংলাদেশের মৎস্য অধিদপ্তরের সঙ্গে মিলিতভাবে কাজ করছে, যাতে জীববৈচিত্র্য সংরক্ষণ এবং উপকূলের পরিবেশ উন্নয়ন করা যায়। প্রকল্পটি প্রান্তিক মৎস্যজীবী পরিবারের জীবনমান উন্নয়নে জোর দিয়েছে। ফরিদা আখতার এ সময় বিজ্ঞানীদের প্রশংসা করেন এবং তাদের মর্যাদা বাড়ানোর গুরুত্ব তুলে ধরেন।


ওয়ার্কশপে মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক মো. জিল্লুর রহমান, ইউএসএআইডি বাংলাদেশের মিশন পরিচালক রিড জে. অ্যশলিম্যান, এবং অন্যান্য বিশিষ্ট বক্তাগণ উপস্থিত ছিলেন। তারা সবাই সামুদ্রিক জীববৈচিত্র্য এবং মৎস্যজীবীদের উন্নয়নে একত্রে কাজ করার ওপর জোর দেন। 


সর্বশেষে, ফরিদা আখতার বলেন, "আমাদের উচিত সম্পদগুলোর সঠিক ব্যবহার নিশ্চিত করা, যাতে আগামী প্রজন্মের জন্য একটি সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলা যায়।"