ভূরুঙ্গামারীতে সাত বছর পর চাকরি ফিরে পেলেন দুই শিক্ষক

নিজস্ব প্রতিবেদক
শামসুজ্জোহা সুজন , উপজেলা প্রতিনিধি, (ভূরুঙ্গামারী) কুড়িগ্রাম
প্রকাশিত: সোমবার ২১শে অক্টোবর ২০২৪ ০৩:৩৪ অপরাহ্ন
ভূরুঙ্গামারীতে সাত বছর পর চাকরি ফিরে পেলেন দুই শিক্ষক

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে দীর্ঘ সাত বছর পর চাকরি ফিরে পেলেন দুই শিক্ষক। সোমবার (২১ অক্টোবর) তারা আবারো নিজ নিজ বিদ্যালয়ে যোগদান করেছেন। চাকরি ফিরে পাওয়া শিক্ষকরা হলেন ঝুকিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক তাইফুর রহমান মানিক ও শালঝোড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুল বারী।


২০১৭ সালের ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে অংশ নেওয়ার কারণে তাদেরকে পুলিশের হাতে আটক করা হয়। ওই সময়ে তারা সহ ৩২ জনকে আটক করা হয় এবং নাশকতার অভিযোগে মামলা দায়ের করা হয়। ঘটনার পরদিন, ২২ ফেব্রুয়ারি, কুড়িগ্রাম প্রাথমিক শিক্ষা অফিস তাদের সাময়িক বরখাস্ত করে।


কিন্তু গত ১৭ সেপ্টেম্বর ২০২৪ তারিখে কুড়িগ্রাম স্পেশাল ট্রাইবুনাল আদালত অভিযুক্তদের বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত না হওয়ায় তাদের মামলা থেকে অব্যাহতি দেন। এরপর প্রায় সাড়ে সাত বছর পর সোমবার তারা তাদের নিজ নিজ কর্মস্থলে ফিরেছেন।


সহকারী শিক্ষক তাইফুর রহমান বলেন, “আওয়ামী শাসনের সময় আমাদের মিথ্যা মামলায় ফাঁসানো হয়েছিল। এই সময় আমাদের জীবনে নানা কষ্ট সহ্য করতে হয়েছে। এখন আমরা বৈষম্য বিরোধী আন্দোলনের কারণে মুক্তি পেয়ে চাকরি ফিরে পেয়েছি। মহান সৃষ্টিকর্তার প্রতি আমরা কৃতজ্ঞ।”


এদিকে, উপজেলা শিক্ষা অফিসার আখতারুল ইসলাম এ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, “মামলা থেকে অব্যাহতি পাওয়ায় দুই শিক্ষক আবার তাদের বিদ্যালয়ে যোগদান করেছেন। তাদের ফিরিয়ে আনার মাধ্যমে শিক্ষাক্ষেত্রে একটি ইতিবাচক পরিবর্তন ঘটেছে।”


এই পুনর্বাসন প্রক্রিয়ায় শিক্ষকরা আশা প্রকাশ করেছেন যে, তাদের মত আরও যারা একই অবস্থায় আছেন, তাদেরও সুবিচার মিলবে। শিক্ষকদের ফিরে পাওয়া এলাকার শিক্ষা ব্যবস্থায় নতুন প্রাণ সঞ্চার করবে বলে আশা করছেন স্থানীয়রা।