সিলেট-ঢাকা মহাসড়ক সংস্কারে গতি নেই, ভোগান্তি অব্যাহত

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি, সিলেট
প্রকাশিত: সোমবার ২১শে অক্টোবর ২০২৪ ০৬:১৫ অপরাহ্ন
সিলেট-ঢাকা মহাসড়ক সংস্কারে গতি নেই, ভোগান্তি অব্যাহত

সিলেট-ঢাকা মহাসড়কে ৪ থেকে ৫ ঘণ্টার যাত্রা এখন ১০ থেকে ১৫ ঘণ্টায় পৌঁছেছে। সম্প্রতি, ছয় লেনের প্রকল্পের কাজ শুরু হওয়ায় রাস্তায় ভাঙাচোরা অবস্থার কারণে যাত্রীদের ভোগান্তি বহুগুণ বেড়ে গেছে। সড়ক ও জনপথ (সওজ) কর্মকর্তারা জানিয়েছেন, এই প্রকল্পের আওতায় মহাসড়কটির সংস্কার কাজের জন্য তারা অর্থ ব্যয় করতে আগ্রহী নয়। ফলে, শুধুমাত্র যান চলাচল স্বাভাবিক রাখার জন্য জোড়াতালি দিয়ে সংস্কার করা হচ্ছে।


সরেজমিনে দেখা যায়, সিলেট থেকে ঢাকায় যাওয়ার পথে খানাখন্দ, বড় বড় গর্ত এবং ভাঙাচোরা রাস্তার কারণে যানবাহন ধীরগতিতে চলতে বাধ্য হচ্ছে। বিশেষ করে, অতিরিক্ত পাথর ও বালি বোঝাই ট্রাকের কারণে রাস্তার অবস্থা মারাত্মক হয়ে পড়েছে। ঢাকা থেকে সিলেটগামী দিকের রাস্তার অবস্থা কিছুটা ভালো হলেও সিলেট থেকে ঢাকা যেতে হলে যাত্রীদের মারাত্মক দুর্ভোগ পোহাতে হচ্ছে।


২০২১ সালের ফেব্রুয়ারিতে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সিলেট-ঢাকা ৬ লেন মহাসড়ক প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেয়। কিন্তু প্রকল্পের মেয়াদ ২০২১ থেকে ২০২৬ সালের মধ্যে থাকার পরও এখন পর্যন্ত এক চতুর্থাংশ কাজও সম্পন্ন হয়নি। জমি অধিগ্রহণ জটিলতা ও নির্মাণ কাজের কারণে সড়ক সংকুচিত হওয়ায় প্রতিদিন দীর্ঘ যানজট সৃষ্টি হচ্ছে।


চালকরা জানিয়েছেন, আগে সিলেট থেকে ঢাকায় যাতায়াতে ৫-৬ ঘণ্টা লাগতো, কিন্তু বর্তমানে তারা ঘন্টার পর ঘন্টা যানজটে আটকে থাকছেন। এ অবস্থায় নিরাপত্তার জন্য ঝুঁকি নিয়ে গাড়ি চালাতে হচ্ছে। মহাসড়কের ১৫ কিলোমিটার অংশে সেতু ও কালভার্ট নির্মাণ কাজ চলছে, তবে ধীরগতির কারণে যাত্রীদের দুর্ভোগ কমছে না।


সার্বিকভাবে, সিলেট-ঢাকা মহাসড়ক এখন এক মহাদুর্ভোগের নাম। কর্তৃপক্ষ দ্রুত পদক্ষেপ না নিলে পরিস্থিতি আরো খারাপ হবে বলে আশঙ্কা করছেন যাত্রীরা।