শিক্ষার্থীরা ঢাকার ট্রাফিক ব্যবস্থার উন্নয়নে যুক্ত হচ্ছেন, পাবেন সম্মানীও

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: সোমবার ২১শে অক্টোবর ২০২৪ ০৭:১৪ অপরাহ্ন
শিক্ষার্থীরা ঢাকার ট্রাফিক ব্যবস্থার উন্নয়নে যুক্ত হচ্ছেন, পাবেন সম্মানীও

ঢাকা শহরের ট্রাফিক ব্যবস্থা শৃঙ্খলা আনতে পুলিশের সহযোগিতায় আনুষ্ঠানিকভাবে সম্পৃক্ত হচ্ছেন শিক্ষার্থীরা। সোমবার (২১ অক্টোবর) রাজারবাগ পুলিশ লাইনসে অনুষ্ঠিত ডিএমপি ট্রাফিক পক্ষ-২০২৪ উদ্বোধনকালে স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী জানান, প্রাথমিক পর্যায়ে ৩০০ শিক্ষার্থী এই উদ্যোগে যুক্ত হচ্ছেন এবং ভবিষ্যতে এই সংখ্যা বৃদ্ধি পাবে।


উপদেষ্টা বলেন, “শিক্ষার্থীরা আমাদের সঙ্গে কাজ করে সড়ক পরিস্থিতি কিছুটা উন্নত করতে সাহায্য করবে। তাদের সম্মানীও প্রদান করা হবে, তবে তার পরিমাণ এখনই বলা সম্ভব নয়।” তিনি উল্লেখ করেন, গত ৫ আগস্টের পর শিক্ষার্থীদের সড়কে করা কার্যক্রম প্রশংসনীয় ছিল।


বর্তমানে ঢাকায় প্রায় ২ কোটি মানুষ বাস করছেন, কিন্তু শহরের রাস্তা অপ্রতুল থাকায় যানবাহনের চাপ বাড়ছে। উপদেষ্টা বলেন, “নাগরিকদের জন্য আরামদায়ক যানবাহন ব্যবস্থা যথেষ্ট নেই, ফলে ট্রাফিক শৃঙ্খলা প্রতিষ্ঠা করা কঠিন হচ্ছে।” তিনি জানান, একই সড়কে বিভিন্ন প্রকার অযান্ত্রিক যানবাহন চলাচল করছে, যা পরিস্থিতিকে আরো জটিল করে তুলছে।


তিনি উল্লেখ করেন, “বৈধ ও অবৈধ যানবাহনের আধিক্যের কারণে যানজট দিন দিন বেড়ে যাচ্ছে।” সরকারের পক্ষ থেকে ট্রাফিক ব্যবস্থা উন্নয়নে নানা উদ্যোগ নেওয়া হচ্ছে, তবে সঠিক ফলাফল অর্জনের জন্য নগরের সকল নাগরিকের সম্পৃক্ততা প্রয়োজন।


ডিএমপি’র পক্ষ থেকে ২১ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত একটি বিশেষ কর্মসূচি চালু করা হয়েছে, যার আওতায় চালক, যাত্রী ও পথচারীদের মাঝে সচেতনতা বৃদ্ধির জন্য লিফলেট বিতরণ, ট্রাফিক সাইন সম্পর্কে ধারণা প্রদান এবং সড়ক পরিবহন আইন সম্পর্কে সচেতনতা বৃদ্ধির কাজ করা হবে। এ ছাড়াও, বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও শিক্ষকদের সঙ্গে মতবিনিময় সভার আয়োজন করা হবে।


এই কর্মসূচির মাধ্যমে ডিএমপির ট্রাফিক বিভাগের কার্যক্রম গতিশীল হবে এবং ঢাকার ট্রাফিক ব্যবস্থা উন্নত হয়ে জনভোগান্তি কমাতে সাহায্য করবে। শিক্ষার্থীদের সম্পৃক্ততা শহরের যানজট নিয়ন্ত্রণে নতুন দৃষ্টিভঙ্গি এনে দিতে পারে বলে আশা করা হচ্ছে।