হিজলায় বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক
তালুকদার মামুন, নিজস্ব প্রতিনিধি হিজলা (বরিশাল)
প্রকাশিত: বুধবার ১৬ই অক্টোবর ২০২৪ ১২:২৯ অপরাহ্ন
হিজলায় বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন

স্বাস্থ্য সুরক্ষায় পরিচ্ছন্নতার গুরুত্বের প্রতি বিশেষ গুরুত্ব আরোপ করে বরিশালের হিজলা উপজেলায় পালিত হলো বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪। "স্বাস্থ্য সুরক্ষায় পরিষ্কার হাত সর্বদা গুরুত্বপূর্ণ"—এ প্রতিপাদ্য নিয়ে মঙ্গলবার (১৫ অক্টোবর) সকাল ১১টায় উপজেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের যৌথ আয়োজনে এ দিবসটি উদযাপিত হয়।


উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মো. জাহাঙ্গীর হোসেন। তিনি শিশু শিক্ষার্থীদের হাতে হাত ধোয়ার সঠিক নিয়ম প্রদর্শন করেন, যা শিক্ষার্থীদের মধ্যে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি করবে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী প্রণব বৈদ্য, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ মহিউদ্দিন, শিক্ষা অফিসার মোহাম্মদ নুরুল আলম মৃধা, স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব মোহাম্মদ দুলাল সরদার, ক্ষুদ্র মৎস্যজীবী দলের সভাপতি আবু বক্কর সিদ্দিক (ফরুক) খান, সাবেক যুবদলের সাধারণ সম্পাদক মো. জহির রায়হান, ছাত্রদলের সাবেক সভাপতি আব্দুর রশিদ এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা।


হাত ধোয়ার প্রশিক্ষণ শেষে দিবসটির উদ্দেশ্যে একটি র‍্যালি বের হয়, যা উপজেলা পরিষদ চত্বর থেকে শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে। র‍্যালিতে অংশগ্রহণকারীরা হাত ধোয়ার গুরুত্ব ও স্বাস্থ্য সুরক্ষার ওপর স্লোগান দেন, যা স্থানীয় জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টিতে ভূমিকা রাখবে।


বিশ্ব হাত ধোয়া দিবসের এই আয়োজন কেবল শিশুদের মধ্যেই নয়, বরং পুরো সম্প্রদায়ের মধ্যে স্বাস্থ্য সচেতনতার বার্তা ছড়িয়ে দিতে সহায়তা করবে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, হাত ধোয়া রোগ সংক্রমণ প্রতিরোধে অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে। তাই এই দিবসের মাধ্যমে সবাইকে স্বাস্থ্যকর অভ্যাস গড়ার আহ্বান জানানো হয়।


উপজেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের এই উদ্যোগ প্রশংসনীয় বলে মনে করছেন স্থানীয় জনগণ। আশা করা হচ্ছে, আগামী দিনে এ ধরনের সচেতনতামূলক কর্মসূচি আরো বৃদ্ধি পাবে।