মোদির শাসন থেকে মুক্ত হতে মমতাকে স্বাধীনতার ডাক দিতে বলেন- মাওলানা জসিমুদ্দিন রহমানি

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: সোমবার ১৬ই সেপ্টেম্বর ২০২৪ ১১:২৭ পূর্বাহ্ন
মোদির শাসন থেকে মুক্ত হতে মমতাকে স্বাধীনতার ডাক দিতে বলেন- মাওলানা জসিমুদ্দিন রহমানি

বাংলাদেশে কারাগার মুক্তির পর আনসারুল্লাহ বাংলা টিমের প্রধান জসিমুদ্দিন রহমানি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে মোদির শাসন থেকে রাজ্যকে মুক্ত করতে এবং স্বাধীনতার ঘোষণা দিতে আহ্বান জানিয়েছেন। তার এই মন্তব্য ভারতের রাজনৈতিক মহলে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। 


ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি ভাইরাল হওয়া একটি ভিডিওতে রহমানিকে এই বক্তব্য দিতে দেখা গেছে। ভিডিওটি সম্ভবত কোনও হাসপাতালে রেকর্ড করা হয়। ভিডিওতে, রহমানি ভারতের বিভিন্ন রাজ্য এবং মুসলিম সম্প্রদায়ের জন্য স্বাধীনতার ডাক দেন এবং বিশেষ করে পশ্চিমবঙ্গের মমতা ব্যানার্জিকে মোদির শাসন থেকে মুক্তি পাওয়ার আহ্বান জানান।


রবিবার (১৫ সেপ্টেম্বর) প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, রহমানি ভারতশাসিত জম্মু ও কাশ্মিরের স্বাধীনতার জন্য পাকিস্তান এবং আফগানিস্তানের সহায়তাও চেয়েছেন। আনসারুল্লাহ বাংলা টিম, যা আল-কায়েদার (AQIS) একটি শাখা এবং ভারতে নিষিদ্ধ সংগঠন, তার এই মন্তব্যের মাধ্যমে ভারতের বিরুদ্ধে নতুন ধরনের হুমকি সৃষ্টি করেছে।


ইন্ডিয়া টুডে এবং দ্য প্রিন্টের প্রতিবেদনে রহমানির বক্তব্যের বিস্তারিত তুলে ধরা হয়েছে। রহমানি বলেন, “আমি ভারতকে সতর্ক করছি। বাংলাদেশ সিকিম বা ভুটানের মতো নয়। এই দেশ ১৮ কোটি মুসলমানের দেশ। যদি আপনারা বাংলাদেশের দিকে এক পা এগিয়ে যান, আমরা চীনকে বলব, যাতে তারা শিলিগুড়ি করিডোর বন্ধ করে দেয়। আমরা সেভেন সিস্টার্সকে স্বাধীনতার আন্দোলনে যোগ দিতে বলব।” 


রহমানি কাশ্মিরের স্বাধীনতার জন্য পাকিস্তান ও আফগানিস্তানের সহযোগিতার কথাও উল্লেখ করেন। তিনি বলেন, “কাশ্মিরকে বলো স্বাধীনতার জন্য প্রস্তুত হতে। পাকিস্তান ও আফগানিস্তান একসঙ্গে কাশ্মিরকে স্বাধীনতা পেতে সাহায্য করবে। আমরা কাশ্মিরের স্বাধীনতার জন্য কাজ করব।”


তাছাড়া, রহমানি ভারতের শিখ সম্প্রদায়কেও স্বাধীনতার ডাক দেন এবং বলেন, “আমি শিখদের বলব, তোমাদের সময় এসেছে, এখন স্বাধীনতার ডাক দাও; ভারতের প্রতিটি প্রদেশে যে শিখরা খালিস্তানি, তাদের স্বাধীনতার সময় এসেছে।”


রহমানি আরও জানান, বাংলাদেশ বিশ্বের কোন দেশের সাথেই সংঘর্ষে লিপ্ত হতে চায় না, কিন্তু চ্যালেঞ্জ বা অবহেলার সম্মুখীন হলে প্রতিশোধ নেওয়া হবে। তিনি বলেন, “যদি আমাদের চ্যালেঞ্জ করা হয়, যদি আমাদের অবহেলিত করা হয়, তাহলে বাংলাদেশের তাওহীদ জনগণ শেখ হাসিনার বিরুদ্ধে জেগে উঠবে, এবং বাংলাদেশের স্বাধীনতা ও ইসলামের রক্ষায় একত্রিত হবে।”


জসিমুদ্দিন রহমানির এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে ভারতের রাজনৈতিক মহলে উদ্বেগের সৃষ্টি হয়েছে। গত ২০১৩ সালে ব্লগার আহমেদ রাজীব হায়দর হত্যার ঘটনায় জড়িত থাকার অভিযোগে রহমানিকে গ্রেপ্তার করা হয়েছিল। সম্প্রতি সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত পালানোর পর রহমানি কারাগার থেকে মুক্তি পান।


ভারতীয় সংবাদমাধ্যম দ্য প্রিন্টের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, রহমানি ভারত ও চীনসহ অন্যান্য দেশের বিরুদ্ধে বিরোধিতা করে বলেছেন, “সেই দিন দূরে নয় যেদিন আপনার দেশও ভেঙে যাবে এবং তাওহিদের পতাকা দিল্লির ওপরে উড়বে।”


এদিকে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি সম্প্রতি তার রাজ্যের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন এবং তিনি এমন কোনো পরিস্থিতি সৃষ্টি না করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। 


বিভিন্ন সূত্র থেকে আসা তথ্য অনুযায়ী, রহমানির মন্তব্যের পর ভারতের অভ্যন্তরীণ নিরাপত্তা পরিস্থিতি আরো জটিল হয়ে উঠতে পারে। বাংলাদেশের পক্ষ থেকে এই ধরনের উস্কানিমূলক মন্তব্যের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়েছে।