হিজলায় জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক
তালুকদার মামুন, নিজস্ব প্রতিনিধি হিজলা (বরিশাল)
প্রকাশিত: বুধবার ২৬শে জুলাই ২০২৩ ১১:২৮ পূর্বাহ্ন
হিজলায় জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন

নিরাপদ মাছে ভরবো দেশ গড়বো স্মার্ট বাংলাদেশ - এ প্রতিপাদ্য নিয়ে বরিশালের হিজলা উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৩ এর উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য পংকজ নাথ। 


সিনিয়র উপজেলা মৎস্য অফিসারের কার্যালয়ের আয়োজনে মঙ্গলবার ২৫ জুলাই বিকেলে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে উপজেলা মৎস্য কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র্র্যালি বের হয়। র্র্যালিটি উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা সহকারী কমিশনার(ভূমি) এর কার্যালয়ের সামনে এসে শেষ হয় এবং এ কার্যালয়ের পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়েছে।


এরপর দক্ষিণ বাউশিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিচ তলায় উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ তারেক হাওলাদার এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় স্বাগত বক্তব্য দেন মৎস্যবিদ সিনিয়র উপজেলা মৎস্য অফিসার এম এম পারভেজ। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, কিছু অসাধু গডফাদারের জন্য দেশের মৎস্য সম্পদ ধ্বংসের পথে। এরা দাদন দিয়ে জেলেদের দ্বারা জাটকা ইলিশ, মা ইলিশ সহ অন্যান্য প্রজাতির মাছের বংশ বিস্তারের ক্ষতি করছে। 


অথচ মাননীয় প্রধানমন্ত্রী মৎস্য অভিযানকালে জেলেদের কথা চিন্তা করে তাদের জন্য চালের ব্যবস্থা করেছেন। পাশাপাশি জেলেদের বিকল্প কর্মসংস্থান হিসেবে গরু বিতরণ করছেন। এদেশ, মাটি, পানি এবং মাছ আমাদের। তাই জাতীয় সম্পদ মাছ রক্ষা করার দায়িত্ব আমাদের সকলের। 


সভায় এসময় উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ আলতাফ হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান মোসাঃ নাজমা বেগম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার আবিদ হাসান, উপজেলা নির্বাচন অফিসার শেখ মাসুম বিল্লাহ, নৌপুলিশ ফাঁড়ির ইনচার্জ বিকাশ চন্দ্র দে, গুয়াবাড়িয়া ইউপি চেয়ারম্যান মোঃ শাহজাহান তালুকদার, স্থানীয় বিভিন্ন পর্য়ায়ের রাজনৈতিক নেতৃবৃন্দ সহ মৎস্যজীবীগণ।