নন্দুয়ার ইউনিয়নকে ঝুকিপূর্ণ শিশুশ্রম মুক্ত ঘোষনা

নিজস্ব প্রতিবেদক
আলমগীর হোসেন - ঠাকুরগাঁও সদর
প্রকাশিত: সোমবার ১৭ই জুলাই ২০২৩ ০৮:০৭ অপরাহ্ন
নন্দুয়ার ইউনিয়নকে ঝুকিপূর্ণ শিশুশ্রম মুক্ত ঘোষনা

ঠাকুরগাঁয়ের রাণীশংকৈর উপজেলা নন্দুয়ার ইউনিয়কে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম মুক্ত ইউনিয়ন ঘোষণা। ইকো সোশাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) সি এলএমএস প্রকল্পের সহযোগিতায় বৃহস্পতিবার  (১৭ জুলাই) নন্দুয়ার ইউনিয়ন পরিষদ হলরুমে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেন।  


প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সি ডাব্লিউ জি কমিটির সভাপতি ও  নন্দুয়ার ইউনিয়নের চেয়ারম্যান   আব্দুল বারী।


 বিশেষ অতিথি হিসাবে মোশারফ হোসেন    প্রধান শিক্ষক বলিদ্বারা উচ্চ বিদ্যালয়ের, তিনি বলেন ইএসডিও  সি এল এমএস প্রকল্পের যে কাজ করে  তা অবশ্যই দেশের  জন্য একটি  মঙ্গলকর  । দেশকে উন্নত  করতে হলে শিশু শ্রম নিরসন করার দায়িত্ব সকলের তাই ই এস ডিও পাশাপাশি  আমাদের সকলে  এগিয়ে আসতে হবে।এসময়  আরো উপস্থিত ছিলেন, আকলিমা বেগম উপজেলা  ম্যানেজার সিএলএমএস প্রকল্প রানীশংকৈল,  আল আমিন সমাজ সেবক, শিশু শ্রমিক রাকিব হোসেন,  দোকান মালিক অনন্ত। পরিশেষে  শিশুদের মাঝে স্কুল  ব্যাগ বিতরন করা হয়। 


উল্লেখ যে  ইএসডিও জরিপ মতে তার ইউনিয়নের ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত ছিল  ১২ জন, বর্তমানে ১৮ বছর পৃণ ৫জন,মাইগ্রেশন ২জন,  শিশু ঝুঁকিপূর্ণ শ্রমের  সাথে জড়িত ছিল । তাদের মধ্যে  ২ জনকে স্কুলমুখী ও ৩ জন কে অপেক্ষাকৃত কম  ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত করা হয় । তার ইউনিয়নে আর নতুন করে কোন শিশু ঝুঁকিপূর্ণ  কাজে নিয়োজিত না হয় সেইজন্য সোজাগ থাকার পরামর্শ প্রদান করেন।