কালিয়াকৈরে ৫ কোটি টাকা মূল্যের বনের জমি উদ্ধার

নিজস্ব প্রতিবেদক
খোরশেদ আলম, কালিয়াকৈর (গাজীপুর)প্রতিনিধি:
প্রকাশিত: বুধবার ১লা ফেব্রুয়ারি ২০২৩ ০৭:২০ অপরাহ্ন
কালিয়াকৈরে ৫ কোটি টাকা মূল্যের বনের জমি উদ্ধার

গাজীপুরের কালিয়াকৈরে বন বিভাগের জমি জবর দখল করে অবৈধভাবে গড়ে উঠা মার্কেট, দোকানপাটসহ বিভিন্ন শতাধিক স্থাপনা ভেঙে গুঁড়িয়ে দিয়েছে বন বিভাগ। 


বুধবার সকাল থেকে দিনব্যাপী কালিয়াকৈর উপজেলার ভান্নারা বনফুল এলাকায় মৌচাক চাবাগান আঞ্চলিক সড়কের পাশে এ অভিযান পরিচালনা করে বন বিভাগ। অভিযানে প্রায় ৫ কোটি টাকা মূল্যের ৭০ শতাংশ সরকারি বন বিভাগের জমি উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। 


স্থানীয় ও বন বিভাগ সূত্রে জানা যায়, উপজেলার ভান্নারা বনফুল এলাকার বনের জমি অবৈধ ভাবে দখল করে কয়েকজন দখলদার দিনের পর দিন সরকারি বন বিভাগের জমিতে বিভিন্ন দোকানপাটসহ নানা স্থাপনা তৈরি করেছিলেন। স্থানীয় দালাল এবং বন বিভাগের কিছু অসাধু কর্মকর্তাকে ম্যানেজ করে এ কর্মযজ্ঞ চালাতেন ওই বনদস্যুরা। 


গত কয়েক মাস ধরে ওই এলাকায় বন দখলের হিড়িক ছিলো এ ঘটনাটি বন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নজরে আসে। এর পরপরই সেখানে উচ্ছেদ অভিযানের সিদ্ধান্ত নেন বন বিভাগের কর্মকর্তারা। 


এরই ধারাবাহিকতায় বুধবার সকালে সরকারি বন বিভাগের জমিতে অবৈধভাবে গড়ে তোলা বনদস্যুর সা¤্রজ্য ভেঙে গুঁড়িয়ে দেয় বন বিভাগ। এসময় কালিয়াকৈর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হাকিম অনিন্দ্য গোহর নেতৃত্বে অভিযান পরিচালিত হয়। 


অভিযানে উপস্থিত ছিলেন, গাজীপুর জেলার সহকারী বন সংরক্ষক রেজাউল করিম, কালিয়াকৈর রেঞ্জ কর্মকর্তা আশরাফুল আলম দোলন, কাঁচিকাটা রেঞ্জ কর্মকর্তা মঞ্জুরুল ইসলাম, মৌচাক বন কর্মকর্তা শহিদুল ইসলাম, চন্দ্রা বিট কর্মকর্তা শরিফউর রহমান খান চৌধুরী, রঘুনাথপুর বিট কর্মকর্তা নুর মোহাম্মদসহ বন বিভাগের বিভিন্ন প্রশাসনিক কর্মকর্তা, পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা।


কালিয়াকৈর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হাকিম অনিন্দ্য গোহ জানান, সরকারি বনের জমিতে অবৈধভাবে গড়ে ওঠা প্রায় শতাধিক স্থাপনা ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়েছে।