আহলাদীপুর হাইওয়ে থানায় কমিউনিটি পুলিশিং ডে অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শনিবার ২৯শে অক্টোবর ২০২২ ০৫:২৭ অপরাহ্ন
আহলাদীপুর হাইওয়ে থানায় কমিউনিটি পুলিশিং ডে অনুষ্ঠিত

‘কমিউনিটি পুলিশিংয়ের মূলমন্ত্র শান্তি-শৃঙ্খলা সর্বত্র’ এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে রাজবাড়ীর আহলাদীপুর হাইওয়ে থানা পুলিশের আয়োজনে কমিউনিটি পুলিশিং ডে ২০২২ পালিত হয়েছে।


শনিবার (২৯ অক্টোবর) সকাল ১০ টার দিকে  আহলাদিপুর হাইওয়ে থানা চত্বরে এ সভা অনুষ্ঠিত হয়।


কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে সাধারণ জনগণের সম্পর্ক মানউন্নয়নের মাধ্যমে বিভিন্ন সামাজিক নানান অপরাধ মাদক, নারী ও শিশু পাচার এবং সন্ত্রাস দমন ও মহাসড়কে শৃঙ্খলা রক্ষা চুরি-ডাকাতি-ছিনতাই এবং চাঁদাবাজি রোধে গণসচেতনতা বৃদ্ধির ওপর গুরুত্ব আরোপ করে কমিউনিটি পুলিশিং ডে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।


এ সময় কার্যকরী কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে পুলিশ ও জনতার মাঝে দূরত্ব কমিয়ে কিভাবে জনবান্ধব পুলিশিং নিশ্চিত করা যায় সে বিষয়ে অলোকপাত করা হয়। কমিউনিটি পুলিশিং সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাদারীপুর হাইওয়ে রিজিয়নের পুলিশ সুপার এসপি মো. মাহাবুবুল আলম।


এ সময় আহলাদীপুর হাইওয়ে থানার ওসি মো. তরিকুল ইসলামের সভাপতিত্বে ও সার্জেন্ট জয়ন্ত কুমার সরকার এর সঞ্চালনায় অন্যদের মাঝে উপস্থিত ছিলেন, রাজবাড়ী সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. মাহাবুব হোসেন পিয়াল, সদর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ফজলুল হক, সাংগঠনিক সম্পাদক মো. ছানাউল্লাহ্ বিশ্বাস, শহিদওহাবপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো.ফরিদ আহম্মেদ, কমিউনিটি পুলিশিং এর সদস্য মিজানুর রহমান আসাদ, আহলাদীপুর হাইওয়ে থানায় এসআই আছিব ইকবাল, এসআই জিল্লুর রহমান সহ প্রমুখ।


অনুষ্ঠানে রাজবাড়ী সদর ও গোয়ালন্দ উপজেলা থেকে আগত থ্রী হুইলার চালক, ও হেলপারসহ নানা শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।


প্রধান অতিথির বক্তব্যে এসপি মো. মাহাবুবুল আলম বলেন, কমিউনিটি পুলিশিং ব্যবস্থা আধুনিক পুলিশিং ব্যবস্থার একটি অপরিহার্য দর্শনে পরিণত হয়েছে। কমিউনিটি পুলিশিং-এর মাধ্যমে জনগণের কথা পুলিশ জানতে পারবে। কমিউনিটি পুলিশিং হচ্ছে পুলিশের সহায়ক ভূমিকা পালন করা। যতদিন রাষ্ট্র আছে, ততদিন কমিউনিটি পুলিশিং থাকবে। মানুষের মাঝে যেন অপরাধ প্রবণতা না জন্মায় কমিউনিটি পুলিশিং সে বিষয়ে সর্তকীকরণ করবে। কমিউনিটি পুলিশিং এর মূল লক্ষ্য উদ্দেশ্য হচ্ছে পুলিশ ও জনগণের মধ্যে সেতুবন্ধন তৈরি করা। অর্থাৎ কমিউনিটি পুলিশিং-এর মাধ্যমে সমাজের সকল শ্রেণির মানুষের মতামত ব্যক্ত করাই হচ্ছে কমিউনিটি পুলিশিং ডে-এর কাজ।