পুলিশ সদস্যের উদ্যোগে তাল বীজ রোপণ

নিজস্ব প্রতিবেদক
এস এম তারেক হোসেন, জেলা প্রতিনিধি মেহেরপুর
প্রকাশিত: বুধবার ১৪ই সেপ্টেম্বর ২০২২ ০৫:২০ অপরাহ্ন
পুলিশ সদস্যের উদ্যোগে তাল বীজ রোপণ

কৃষিভিত্তিক মেহেরপুর জেলায় দিন দিন বজ্রপাতের আঘাতে মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। বজ্রপাতে মৃত্যু হচ্ছে অসংখ্য মানুষ এবং গবাদিপশুর। বৃষ্টি হোক কিংবা না হোক, মেঘ হলেই যেন বজ্রপাতের হুংকার শুরু হয়। বজ্রপাত থেকে রক্ষায় সরকার প্রধান এবং সচেতন মহল একাধিকবার তালগাছ'কে সুরক্ষাময় গাছ হিসেবে উল্লেখ করেছেন। সরকারি এবং বেসরকারি ভাবে বিভিন্ন সময়ে তালগাছের চারা এবং তাল বীজ রোপণ করা হয়ে থাকে। 


মেহেরপুরের গাংনী উপজেলার সীমান্তবর্তী কাজিপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামে পুলিশ সদস্য ইলিয়াস ফরায়েজী'র উদ্যোগে এবং কাজিপুর প্রবাসী স্বদেশী সংগঠনের আয়োজনে তাল বীজ রোপণ কর্মসূচীর উদ্বোধন করা হয়েছে। প্রথম পর্যায়ে ভারত বাংলাদেশ সীমান্ত ঘেঁষে কাজিপুর থেকে সহড়াতলা মুখি সড়কের দুপাশে ১১'শ তাল বীজ রোপণ করার মধ্যে দিয়ে তাল বীজ রোপণ কর্মসূচীর উদ্বোধন করা হয়। উদ্যােগ গ্রহণকারীরা জানান পর্যায়ক্রমে চলতে থাকবে তাল বীজ রোপণের এই কার্যক্রম।


তাল বীজ রোপণের উদ্যোগ গ্রহণকারী ইলিয়াস ফরায়েজী বাংলাদেশ পুলিশের একজন সদস্য। কর্মরত রয়েছেন সাতক্ষীরায় সহকারী উপপরিদর্শক (এএসআই) হিসেবে। তিনি বলেন, গত কয়েক বছরে আমার জন্মস্থান কাজিপুর এলাকায় বজ্রপাতের আঘাতে ১২ জন মারা গেছে। তাদের মধ্যে অধিকাংশ কৃষক।


এছাড়াও বজ্রপাতে মৃত্যু হয়েছে অসংখ্য গবাদিপশুর। যেহেতু আমারা জানি তালগাছ বজ্রপাত থেকে অনেক সুরক্ষা দেয়। সেজন্য আমি আমার এলাকায় মাঠের পাশ দিয়ে এবং বিভিন্ন সড়কে তাল বীজ রোপণ কর্মসূচী হাতে নিয়েছি। পর্যায়ক্রমে আমার এই কার্যক্রম চলতে থাকবে।তাল বীজ রোপণ কর্মসূচীর উদ্বোধনের সময় তাল বীজ রোপণ কাজে সহোযোগিতা করেন আব্দুল হাদী, রোকন বিশ্বাস, ইউনুস আলী, হায়দার আলী, বদরুজ্জামান বাচ্চু, মোমিনুল, শাহজাহান সহ প্রমুখ্।