করোনার নতুন ধরন, ভ্রমণ নিষেধাজ্ঞায় ফিরছে বিভিন্ন দেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: শুক্রবার ২৬শে নভেম্বর ২০২১ ১১:১৫ অপরাহ্ন
করোনার নতুন ধরন, ভ্রমণ নিষেধাজ্ঞায় ফিরছে বিভিন্ন দেশ

দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন শনাক্ত হওয়ায় ইতোমধ্যে বিভিন্ন দেশ সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কোয়ারিন্টিন, ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের মতো ব্যবস্থা নিয়েছে। ভাইরাসটির নতুন এ ধরনটির টিকা কার্যকর না-ও হতে পারে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। এই ধরনটিকে বলা হচ্ছে বি.১.১.৫২৯।


কোয়ারেন্টিন জোরদারের পাশাপাশি দক্ষিণ আফ্রিকা ও আশপাশের দেশগুলো থেকে ফ্লাইট নিষিদ্ধ করেছে যুক্তরাজ্য, ইতালি, সিঙ্গাপুর ও জাপান। এছাড়া দক্ষিণ আফ্রিকাসহ ওই অঞ্চলের দেশগুলোর সঙ্গে ফ্লাইট চলাচল বন্ধের প্রস্তাব করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।


এদিকে, মালাবি থেকে দেশটিতে আসা একজনের শরীরে করোনার নতুন এ ধরন শনাক্ত হওয়ায় আফ্রিকার নাগরিকদের ভ্রমণে নিষেধাজ্ঞা দিচ্ছে ইসরায়েল।অন্যদিকে, দক্ষিণ আফ্রিকা ও আশেপাশের দেশগুলো থেকে যাত্রীদের ইতালিতে প্রবেশের ক্ষেত্রে ১৪ দিনের নিষেধাজ্ঞা জারি করেছে দেশটি।


এছাড়া বার্তা সংস্থা রয়াটার্স জানিয়েছে, জার্মানির স্বাস্থ্য মন্ত্রণালয় দক্ষিণ আফ্রিকাকে ‘রূপান্তরিত ভাইরাসের এলাকা’ হিসেবে ঘোষণা করেছে।এদিকে, দক্ষিণ আফ্রিকাসহ আশেপাশের দেশগুলো থেকে ফ্লাইট আসায় অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা জারি করেছে এশিয়ার দেশ জাপান ও সিঙ্গাপুর।


তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে দেশগুলোকে সতর্ক করেছে।শুক্রবার সংস্থাটির মুখপাত্র ক্রিশ্চিয়ান লিন্ডমেয়ার বলেন, ভ্রমণ নিষেধাজ্ঞার ক্ষেত্রে বিভিন্ন দেশ যেন ঝুঁকি বিবেচনা করে সিদ্ধান্ত নেয় এবং বৈজ্ঞানিক পদ্ধতি প্রয়োগের ব্যাপারে সচেষ্ট হয়।