৫ বছরের মধ্যে বাংলাদেশ বায়েটেক পণ্য রপ্তানী করতে সক্ষম হবে; প্রতিমন্ত্রী পলক

নিজস্ব প্রতিবেদক
খোরশেদ আলম, কালিয়াকৈর প্রতিনিধি
প্রকাশিত: সোমবার ১লা মার্চ ২০২১ ১২:৩৩ অপরাহ্ন
৫ বছরের মধ্যে বাংলাদেশ বায়েটেক পণ্য রপ্তানী করতে সক্ষম হবে; প্রতিমন্ত্রী পলক

আগামী ৫ বছরের মধ্যে বাংলাদেশ বায়েটেক পণ্য রপ্তানী করতে সক্ষম হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এমপি। সোমবার দুপুরে গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় বঙ্গবন্ধু হাইটেক সিটিতে সামিট গ্রুপের অরিক্স বায়োটেক এর গ্রাউ- ব্রেকিং অনুষ্ঠানে এসব কথা বলেন।


জুনায়েদ আহমেদ পলক বলেন, অরিক্স বায়েটেক লিমিটেডের আজকের যে যাত্রা শুরু হয়েছে আমরা আশা করি আগামী দুই বছরের মধ্যে অবকাঠামোগত নির্মাণ কাজ সম্পন্ন হবে এবং তিন বছরের মধ্যে তারা উৎপাদনে যাবে।


এর মাধ্যমে এখানে দুই হাজার প্রশিক্ষিত বিজ্ঞানী, উচ্চ শিক্ষিত জেনারেশনের কর্মসংস্থান হবে এবং প্লাজমা বিশ্লেষণের জন্য এক হাজার কোটি টাকার যে ওষুধ আমদানী করা হত তা আর আমদানী করতে হবে না। পাশাপাশি ২০ টি জায়গায় আমরা প্লাজমা সংগ্রহ প্লান্ট পাব।


বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন ক্রমে এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের সহযোগীতায়  এই বায়োটেক ইন্ড্রাষ্ট্রিটা আমরা উন্নয়ন ঘটাতে চাই। এর মাধ্যমে এখানে ৩শ’ বিলিয়ন ডলারের বিনিয়োগ আসবে এবং ৫ বছরের মধ্যে আমরা বায়োটেক পণ্য রপ্তানী করতে পারব।


এসময় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম, বঙ্গবন্ধু হাইটেক সিটির মহাপরিচালক হুসনে আরা বেগম, অরিক্স বায়েটেকের চেয়ারম্যান কাজী শাকিল। 


পরে প্রতিমন্ত্রী ফিতা কেটে অরিক্স বায়েটেক লিমিটেডের ফলক উন্মোচন করেন। এসময় অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের কর্মকর্তা, হাইটেক সিটির কর্মকর্তা, বিনিয়োগকারীসহ সুশীল সমাজের লোকজন উপস্থিত ছিলেন।