বঙ্গোপসাগরে লঘুচাপ: ঘূর্ণিঝড়ের সম্ভাবনা ও ৫ দিনের ভারী বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক
আবহাওয়া ডেস্ক
প্রকাশিত: রবিবার ২০শে অক্টোবর ২০২৪ ০৮:৫৩ অপরাহ্ন
বঙ্গোপসাগরে লঘুচাপ: ঘূর্ণিঝড়ের সম্ভাবনা ও ৫ দিনের ভারী বৃষ্টি

পূর্বমধ্য বঙ্গোপসাগর এবং উত্তর আন্দামান সাগরের এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে, যা ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আবহাওয়া অফিসের সর্বশেষ পূর্বাভাস অনুযায়ী, এই লঘুচাপের কারণে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে।


রোববার (২০ অক্টোবর) সন্ধ্যায় আবহাওয়া অফিস জানিয়েছে, ২১ অক্টোবর সন্ধ্যা ৬টা পর্যন্ত চট্টগ্রাম বিভাগের কিছু এলাকায় বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টির আশঙ্কা রয়েছে। অন্যদিকে, দেশের অন্যান্য স্থানগুলিতে আংশিক মেঘলা আকাশসহ প্রধানত শুষ্ক আবহাওয়া থাকতে পারে। দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে, তবে রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস পাবে।


সোমবার (২২ অক্টোবর) ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে, যদিও অন্যান্য স্থানে আবহাওয়া মূলত শুষ্ক থাকবে। মঙ্গলবার (২৩ অক্টোবর) রাজশাহী, খুলনা, ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে, সেইসাথে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগেও বৃষ্টি হতে পারে।


আবহাওয়া অফিসের বিশেষজ্ঞ আব্দুর রহমান জানিয়েছেন, এই লঘুচাপের ফলে ঘূর্ণিঝড়ের আশঙ্কা রয়েছে। তবে এর শক্তি এবং গতিপথ সম্পর্কে নিশ্চিত তথ্য পাওয়া যাবে আগামী দিনগুলিতে। জানা গেছে, যদি লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয়, তাহলে তার নাম হবে ‘ডানা’, যা কাতার কর্তৃক প্রদত্ত।


আমেরিকা ও ইউরোপের আবহাওয়া পূর্বাভাস মডেল অনুযায়ী, ঘূর্ণিঝড় ‘ডানা’ আগামী ২৪ থেকে ২৫ অক্টোবরের মধ্যে স্থলভাগে আঘাত হানতে পারে, এবং তার গতিবেগ ঘণ্টায় ১৩০ কিলোমিটার পর্যন্ত পৌঁছাতে পারে। এই ঘূর্ণিঝড়ের ফলে আগামী ২৩ থেকে ২৬ অক্টোবরের মধ্যে দেশের বেশিরভাগ জেলায় প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।


এদিকে, আবহাওয়া অফিসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানানো হয়েছে, অক্টোবর মাসে বঙ্গোপসাগরে এক থেকে তিনটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার সম্ভাবনা রয়েছে। পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে, এবং জনগণকে নিরাপদ থাকার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে।