নবাবগঞ্জের দাউদপুরে আশা’র শিক্ষা কর্মসূচির প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক
এম সাজেদুল ইসলাম সাগর প্রতিনিধি নবাবগঞ্জ
প্রকাশিত: সোমবার ২৩শে সেপ্টেম্বর ২০২৪ ১০:০৬ অপরাহ্ন
নবাবগঞ্জের দাউদপুরে আশা’র শিক্ষা কর্মসূচির প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নবাবগঞ্জ উপজেলার দাউদপুরে "আশা শিক্ষা কর্মসূচি"র আওতায় ২২ ও ২৩ সেপ্টেম্বর ২০২৪ তারিখে দুই দিনের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এই কর্মশালার মাধ্যমে শিক্ষা সুপারভাইজার এবং শিক্ষা সেবিকাদের পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করা হয়।


আশা শিক্ষা কর্মসূচির উদ্দেশ্য হলো প্রাথমিক পর্যায়ে ঝরে পড়া শিক্ষার্থীদের বিদ্যালয়মুখী করা এবং তাদের পাঠ্যবইয়ের বিষয়বস্তু আয়ত্ত করতে সহায়তা প্রদান করা। দিনাজপুরের বিরামপুর অঞ্চলে ১৯টি ব্রাঞ্চে চলমান এই কর্মসূচির অংশ হিসেবে দাউদপুর ব্রাঞ্চে এই প্রশিক্ষণ কর্মশালাটি অনুষ্ঠিত হয়।


প্রশিক্ষণ কর্মশালায় সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত নানা সেশন পরিচালিত হয়। প্রশিক্ষকদের মধ্যে ছিলেন নবাবগঞ্জ উপজেলার সহকারী শিক্ষা অফিসার মোঃ আব্দুস সালাম, সিনিয়র ব্রাঞ্চ ম্যানেজার বেনী মহন রায়, এবং সহকারী ব্রাঞ্চ ম্যানেজার মোঃ আসাদুজ্জামান বাবু। এছাড়াও, দাউদপুর, মাহমুদপুর ও ভাদুরিয়া ইউনিয়নের শিক্ষা সেবিকাগণ উপস্থিত ছিলেন।


আশা দাউদপুর ব্রাঞ্চের কর্ম এলাকার অন্তর্ভুক্ত ৩টি ইউনিয়নে শিশু শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ৫০ থেকে ৬০ জন শিক্ষার্থী নিয়ে গঠিত পাঠদান কেন্দ্রগুলো "আশা শিক্ষাকেন্দ্র" নামে পরিচিত। বর্তমানে, এই ব্রাঞ্চের আওতাধীন ৮২০ জন শিক্ষার্থী প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত শিক্ষা সহায়তা গ্রহণ করছে।


প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারীরা তাদের অভিজ্ঞতা বিনিময় করেন এবং শিক্ষার মান উন্নয়নে বিভিন্ন উদ্যোগ গ্রহণের ওপর আলোচনা করেন। আশা’র এই উদ্যোগ সামগ্রিকভাবে প্রাথমিক শিক্ষার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করা হয়েছে।


আশা শিক্ষা কর্মসূচি, ঝরে পড়া শিক্ষার্থীদের সংখ্যা হ্রাসের পাশাপাশি প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে কাজ করে যাচ্ছে, যা দেশের শিক্ষা ব্যবস্থার উন্নতিতে উল্লেখযোগ্য অবদান রাখবে।