সাবেক প্রতিমন্ত্রী মো. মাহবুবুর রহমান চিরনিদ্রায় শায়িত

নিজস্ব প্রতিবেদক
আনোয়ার হোসেন আনু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: সোমবার ২৩শে সেপ্টেম্বর ২০২৪ ১০:০৩ অপরাহ্ন
সাবেক প্রতিমন্ত্রী মো. মাহবুবুর রহমান চিরনিদ্রায় শায়িত

পটুয়াখালী-৪ আসনের সাবেক সংসদ সদস্য ও সাবেক পানি সম্পদ প্রতিমন্ত্রী মো. মাহবুবুর রহমান তালুকদারকে সোমবার (২৩ সেপ্টেম্বর) তার গ্রামের বাড়িতে আছর নামাজের পর তৃতীয় নামাজে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে পিতার কবরের পাশে চিরনিদ্রায় শায়িত করা হয়েছে। 


সাবেক প্রতিমন্ত্রী মো. মাহবুবুর রহমানের ২য় নামাজে জানাজা বাদ জোহর কলাপাড়া পৌরশহরের কেন্দ্রীয় জামে মসজিদ মাঠে অনুষ্ঠিত হয়, যেখানে দল-মত নির্বিশেষে হাজার হাজার মানুষ অংশগ্রহণ করেন। এর আগে রবিবার (২২ সেপ্টেম্বর) এশার নামাজের পর ঢাকার ডিওএইচএস মসজিদ প্রাঙ্গণে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়।


রবিবার দুপুর ২টায় ঢাকার বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর।


মাহবুবুর রহমান ২০০১, ২০০৮ এবং ২০১৪ সালে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে পটুয়াখালী-৪ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত হয়ে তিনি পানিসম্পদ প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০০৩ সাল থেকে তিনি কলাপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্বে ছিলেন।


তিনি কুয়াকাটাকে আন্তর্জাতিক মানের পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে, পায়রা সমুদ্র বন্দর, রাঙ্গাবালী উপজেলা, কলাপাড়াকে ১ম শ্রেণির পৌরসভা হিসেবে প্রতিষ্ঠা, কুয়াকাটা পৌরসভা ও মহিপুর থানার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। এছাড়াও ঢাকা-কুয়াকাটা মহাসড়কের শেখ কামাল, শেখ জামাল এবং শেখ রাসেল সেতুর নির্মাণের পাশাপাশি কলাপাড়া-কুয়াকাটা বিকল্প সড়কে শহীদ নজরুল ইসলাম সেতুর নির্মাণেও তার অবদান রয়েছে।


তবে, ক্ষমতায় থাকাকালীন সময়ে দূর্নীতি ও স্বজনপ্রীতির অভিযোগে তার বিরুদ্ধে একাধিক মামলা হয়। ৫ আগস্ট আওয়ামী লীগ সরকার পতনের পর বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা তার বিরুদ্ধে বেশ কিছু মামলা দায়ের করেন, যা তাকে কিছুটা বিচলিত করে তোলে।


মাহবুবুর রহমানের মৃত্যুতে রাজনৈতিক মহলে শোকের ছায়া নেমে এসেছে এবং তার প্রতি শ্রদ্ধা নিবেদন করতে অনেকেই জানাজায় অংশ নিয়েছেন।