সিলেট বিআরটিএর দুর্নীতি: আওয়ামী সিন্ডিকেটের কবলে কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি, সিলেট
প্রকাশিত: সোমবার ২৩শে সেপ্টেম্বর ২০২৪ ০৪:৪৩ অপরাহ্ন
সিলেট বিআরটিএর দুর্নীতি: আওয়ামী সিন্ডিকেটের কবলে কর্মকর্তা

সিলেট প্রতিনিধি: আওয়ামী সরকারের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) সিলেট সার্কেলে দুর্নীতি ও অবৈধ লেনদেনের অভিযোগে আলোচিত এডি রিয়াজুল ইসলাম এবং মোটরযান পরিদর্শক আব্দুল বারী এখনও বহাল তবিয়তে রয়েছেন। এদের বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির অভিযোগ থাকলেও প্রশাসন কার্যকর ব্যবস্থা নিতে পারেনি।


সূত্র মতে, ২০১৯ সালে আব্দুল বারীকে কুমিল্লা সার্কেল থেকে বদলির নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু তিনি পরবর্তীতে বিআরটিএর নিয়ম লঙ্ঘন করে দীর্ঘদিন ঘুষ বাণিজ্য চালিয়ে যান। এদিকে, রিয়াজুল ইসলামও দুর্নীতির জালে জড়িয়ে পড়ে এবং পরিকল্পনার মাধ্যমে সিলেট সার্কেলে পদোন্নতি লাভ করেন।


সিলেটের সরকারী অফিসের সকল কর্মকর্তা-কর্মচারী বদলির সময় এই দুই কর্মকর্তার বদলি হয়নি, যা জনসাধারণের মধ্যে ক্ষোভের সৃষ্টি করেছে। বিআরটিএর কর্মকর্তাদের দাবি, আব্দুল বারী এবং রিয়াজুল ইসলাম সিন্ডিকেট গঠন করে ঘুষ বাণিজ্য চালিয়ে যাচ্ছেন, যেখানে নীতি-নির্ধারণী কর্মকর্তাদের ভূমিকা সম্পূর্ণ অনুপস্থিত।


গত বছর ৯ এপ্রিল সিলেটে পরিবহন ধর্মঘটের ডাক দেওয়া হলেও শ্রমিকদের চাপের মুখে ধর্মঘট স্থগিত করা হয়। এই পরিস্থিতি বিআরটিএর বিরুদ্ধে আন্দোলনকে আরও জোরদার করেছে। দুর্নীতি ও অনিয়মের প্রতিবাদে শ্রমিক নেতারা বারবার প্রশাসনের কাছে দাবি জানালেও কার্যকর কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।


অবৈধ লেনদেনের চিত্র ফুটিয়ে তোলে যে প্রক্রিয়ায় বিআরটিএতে কাজ হয়। অনলাইনে আবেদন করার পর কাগজপত্র মার্ক করার জন্য দালালদের মাধ্যমে ঘুষ দিতে হয়। অভিযোগ উঠেছে, রিয়াজুল ইসলাম ও আব্দুল বারী সিলেটের বিআরটিএতে ঘুষের মাধ্যমে নিজেদের ক্ষমতা কায়েম করেছেন। 


বিআরটিএর চেয়ারম্যান গৌতম চদ্র পাল বলেছেন, তিনি বিষয়টির প্রতি নজর দেবেন এবং অভিযোগের ভিত্তিতে যথাযথ ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন। তবে, বর্তমানে পরিস্থিতি আশানুরূপ নয় এবং সিলেটবাসী এই দুই কর্মকর্তার বিরুদ্ধে প্রতিকার চেয়ে প্রশাসনের দিকে তাকিয়ে রয়েছে।