ঢাকায় এসেছে চীনের জরুরি মেডিকেল টিম, আহত শিক্ষার্থীদের চিকিৎসার জন্য

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: রবিবার ২২শে সেপ্টেম্বর ২০২৪ ০৩:২৪ অপরাহ্ন
ঢাকায় এসেছে চীনের জরুরি মেডিকেল টিম, আহত শিক্ষার্থীদের চিকিৎসার জন্য

জুলাই-আগস্টে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় গুরুতর আহত শিক্ষার্থীদের উন্নত চিকিৎসা প্রদানের জন্য ঢাকায় এসেছে চীনের একটি জরুরি মেডিকেল টিম। রোববার (২২ সেপ্টেম্বর) সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাদের স্বাগত জানানো হয়।


চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এবং স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. শেখ ছাইদুল হক বিমানবন্দরে টিমটিকে স্বাগত জানান। চীনা দূতাবাস সূত্রে জানা গেছে, বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত ড. মুহাম্মদ ইউনূসের অনুরোধের ভিত্তিতে জরুরি চিকিৎসা সহায়তা পাঠানোর উদ্যোগ নিয়েছে।


এই মেডিকেল টিমে বিশেষজ্ঞ চিকিৎসক এবং নার্সরা অন্তর্ভুক্ত রয়েছেন, যারা গুরুতর আহত শিক্ষার্থীদের চিকিৎসা প্রদান করবেন। চীনের চিকিৎসকরা বাংলাদেশের হাসপাতালে এসে আহত শিক্ষার্থীদের চিকিৎসা ব্যবস্থাপনায় সহযোগিতা করবেন এবং প্রয়োজন হলে অস্ত্রোপচারসহ অন্যান্য মেডিকেল সেবা প্রদান করবেন।


বাংলাদেশের শিক্ষার্থীদের আন্দোলন চলাকালীন সময়ে বেশ কয়েকজন শিক্ষার্থী পুলিশের হাতে গুরুতর আহত হন। তাদের মধ্যে কিছু শিক্ষার্থী দীর্ঘমেয়াদি চিকিৎসার প্রয়োজনীয়তা অনুভব করছেন। এই পরিস্থিতিতে চীনের মেডিকেল টিমের আগমন বিশেষভাবে উল্লেখযোগ্য।


চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন জানান, "আমরা বাংলাদেশে আহত শিক্ষার্থীদের চিকিৎসায় সহযোগিতা করতে পেরে গর্বিত। চিকিৎসা সেবার মাধ্যমে আমরা দুই দেশের বন্ধুত্বকে আরও গভীর করতে চাই।"


অধ্যাপক ডা. শেখ ছাইদুল হক বলেন, "চীনের মেডিকেল টিমের আগমন আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তারা আমাদের চিকিৎসা ব্যবস্থায় মূল্যবান অবদান রাখবেন।"


এই উদ্যোগের মাধ্যমে আহত শিক্ষার্থীদের দ্রুত চিকিৎসা নিশ্চিত করা হবে বলে আশা করা হচ্ছে। ঢাকার বিভিন্ন হাসপাতালে তাদের চিকিৎসা প্রক্রিয়া শুরু হয়েছে এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টি তদারকি করছেন। বাংলাদেশের স্বাস্থ্য খাতের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, যা আন্তর্জাতিক সহযোগিতার উদাহরণ হিসেবে কাজ করবে।