মিরপুর টেস্টে বোলারদের আধিপত্য , এক দিনে নেই উইকেট

নিজস্ব প্রতিবেদক
জিহাদ হায়দার , ক্রীড়া প্রতিবেদক ইনিউজ৭১
প্রকাশিত: সোমবার ২১শে অক্টোবর ২০২৪ ০৮:৫৫ অপরাহ্ন
মিরপুর টেস্টে বোলারদের আধিপত্য , এক দিনে নেই উইকেট

মিরপুরের শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে চলমান টেস্ট ম্যাচের প্রথম দিনে বোলারদের দাপটের জন্য পরিচিত হয়ে উঠেছে। আলোকস্বল্পতার কারণে আগেভাগে শেষ হওয়া এই দিনের খেলায় দুই দলের মিলিয়ে পড়েছে মোট ১৬ উইকেট। প্রথম ইনিংসে বাংলাদেশ মাত্র ১০৬ রানে গুটিয়ে যায়, যখন দক্ষিণ আফ্রিকা ব্যাট করতে নেমে ১০৪ রানে ৬ উইকেট হারিয়ে দিন শেষ করে।


দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুর্দান্ত বোলিং করেছেন বাংলাদেশ দলের স্পিনার তাইজুল ইসলাম। প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার ৬ উইকেটের মধ্যে ৫টিই নিয়েছেন তিনি, ফলে তাঁর টেস্ট ক্যারিয়ারে এটি ছিল ১৩তম পাঁচ উইকেট শিকার। এ দিন তিনি বাংলাদেশের হয়ে দ্রুততম ২০০ উইকেট শিকারির কীর্তিও গড়েছেন, যা আগের রেকর্ডধারী সাকিব আল হাসানকে পেছনে ফেলেছে। সাকিবের ৫৪ টেস্টে ২০০ উইকেট নেওয়ার রেকর্ডকে তাইজুল ৪৮ টেস্টে পৌঁছে গেছেন।


দক্ষিণ আফ্রিকার ইনিংস শুরু হতে না হতেই বাংলাদেশে ঝড় তুলতে শুরু করেন হাসান মাহমুদ। ইনিংসের প্রথম ওভারের শেষ বলে তিনি প্রোটিয়া ওপেনার এইডেন মার্করামকে বোল্ড করে দেন। এতে প্রথম উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকার স্কোর দাঁড়ায় ৯ রানে। 


দ্বিতীয় উইকেটে, টনি ডি জর্জি এবং ত্রিস্টান স্টাবস কিছুটা স্থিতিশীলতা নিয়ে আসে, কিন্তু তাদের ৪১ রানের জুটি ভাঙেন তাইজুল। বাঁহাতি স্পিনারের বাইরের দিকে বেরিয়ে যাওয়া একটি বল স্টাবসের ব্যাটের কানায় লাগে এবং স্লিপে সাদমান ইসলামের হাতে ধরা পড়ে। এরপর ডেভিড বেডিংহামকে উইকেটরক্ষক লিটন দাসের ক্যাচ বানিয়ে নিজের দ্বিতীয় শিকার করেন তাইজুল। ফলে, দক্ষিণ আফ্রিকার স্কোর ৭২ রানে পৌঁছানোর পর তৃতীয় উইকেটও হারায়।


বাংলাদেশের বিপক্ষে এই অল্প রানের প্রতিক্রিয়া নিয়ে দক্ষিণ আফ্রিকা খুব একটা স্বস্তিতে নেই। তারা ১০৪ রানে ৬ উইকেট হারানোর পর ৩৪ রানের লিড নিয়ে দিন শেষ করেছে। প্রথম দিনের খেলার অগ্রগতির সঙ্গে বোলারদের দাপট দেখিয়ে মাঠে নেমে আসা, এবারের টেস্ট সিরিজকে আরও আকর্ষণীয় করে তুলেছে। 


এখন সকলের নজর থাকবে পরবর্তী দিনে, কীভাবে বাংলাদেশ এবং দক্ষিণ আফ্রিকা নিজেদের অবস্থান শক্তিশালী করতে পারে।