হাসিনাকে উৎখাত করা হয়েছে, পদত্যাগপত্রের ভূমিকা নেই: হাসনাত

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: সোমবার ২১শে অক্টোবর ২০২৪ ০৪:৪২ অপরাহ্ন
হাসিনাকে উৎখাত করা হয়েছে, পদত্যাগপত্রের ভূমিকা নেই: হাসনাত

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ নিয়ে প্রশ্ন উঠেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহর মন্তব্যের মাধ্যমে। তিনি দাবি করেছেন যে, জনগণ তাকে অভ্যুত্থানের মাধ্যমে উৎখাত করেছে, তাই পদত্যাগপত্রের কোন গুরুত্ব নেই। এই মন্তব্য তিনি সোমবার (২১ অক্টোবর) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রকাশ করেন।


হাসনাত আব্দুল্লাহ তার পোস্টে লিখেছেন, "হাসিনাকে উৎখাত করা হয়েছে। একটি অবৈধ সরকারকে জনগণ অভ্যুত্থানের মাধ্যমে উৎখাত করেছে। এখানে পদত্যাগপত্রের কোন ভূমিকা নেই।" তার এই বক্তব্যটি দ্রুতই সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনার ঝড় তুলেছে। 


ফেসবুক পোস্টটি মাত্র দেড় ঘণ্টায় ৮ হাজারেরও বেশি মন্তব্য পায়। মন্তব্যকারী কিছু ব্যবহারকারী হাসনাতের সঙ্গে একমত পোষণ করে বলেন, "গণ-অভ্যুত্থানে পদত্যাগপত্র লাগে না," বলছেন মোখলেসুর রহমান সাগর। অন্য একজন মন্তব্যকারী মীর রূপক মিয়া লিখেছেন, "হাসিনার পদত্যাগের কোনো তাৎপর্য নেই।" 


এদিকে, রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সাম্প্রতিক মন্তব্যও আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে। তিনি এক সাক্ষাৎকারে বলেছেন, "আমার কাছে শেখ হাসিনার পদত্যাগের কোন দালিলিক প্রমাণ নেই।" রাষ্ট্রপতির এই বক্তব্যের পর থেকেই রাজনৈতিক মহলে পদত্যাগ নিয়ে জল্পনা শুরু হয়, এবং হাসনাত আব্দুল্লাহর মন্তব্য সেই আলোচনার প্রতি নতুন মাত্রা যোগ করেছে।


বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা মনে করছেন, দেশের রাজনৈতিক পরিস্থিতিতে শেখ হাসিনার পদত্যাগের বিষয়টি জনমনে ব্যাপক প্রভাব ফেলতে পারে। তবে তাদের দাবি, জনগণের সমর্থন নিয়ে সরকার পরিবর্তন করা সম্ভব। 


এই পরিস্থিতিতে দেশের রাজনৈতিক অঙ্গনে নতুন করে উত্তাপ সৃষ্টি হয়েছে। কিছু বিশ্লেষক মনে করছেন, হাসনাতের মন্তব্য রাজনৈতিক অস্থিরতার প্রতি ইঙ্গিত করছে, যা আগামী দিনগুলোতে রাজনৈতিক পরিস্থিতি আরো জটিল করতে পারে।