শারদীয় দুর্গাপূজায় ৬ দিনের ছুটিতে হিলি স্থলবন্দর

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: বুধবার ৯ই অক্টোবর ২০২৪ ০১:০১ অপরাহ্ন
শারদীয় দুর্গাপূজায় ৬ দিনের ছুটিতে হিলি স্থলবন্দর

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার কারণে দিনাজপুরের হিলি স্থলবন্দর থেকে টানা ৬ দিনের জন্য বন্ধ থাকবে দুই দেশের আমদানি-রপ্তানি কার্যক্রম। ৯ অক্টোবর বুধবার থেকে ১৪ অক্টোবর পর্যন্ত এই বন্ধের সময়কাল নির্ধারণ করা হয়েছে। তবে, বন্দরের অভ্যন্তরে সরকারি ছুটির দিন ছাড়া অন্যান্য দিনে লোড-আনলোড কার্যক্রম অব্যাহত থাকবে।


হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি কারক গ্রুপের সভাপতি মো. সাখাওয়াত হোসেন শিল্পী এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ভারতের হিলি এক্সপোর্টর অ্যান্ড কাস্টমস ক্লিয়ারিং এজেন্ট অ্যাসোসিয়েশনের সহসভাপতি রাজেশ কুমার আগারওয়ালের স্বাক্ষরিত চিঠির মাধ্যমে এই সিদ্ধান্তটি জানানো হয়েছে। চিঠিতে বলা হয়েছে, শারদীয় দুর্গাপূজা উপলক্ষে আজ থেকে সোমবার (১৪ অক্টোবর) পর্যন্ত হিলি বন্দর দিয়ে সকল পণ্য আমদানি ও রপ্তানি বন্ধ থাকবে।


অন্যদিকে, হিলি ইমিগ্রেশন চেকপোস্টের ওসি মো: বদিউজ্জামান জানিয়েছেন, দুর্গাপূজার ছুটির কারণে বন্দর দিয়ে পণ্য চলাচল বন্ধ থাকলেও হিলি ইমিগ্রেশন চেকপোস্টের মাধ্যমে পাসপোর্টধারী যাত্রীদের পারাপার স্বাভাবিক থাকবে। 


এভাবে ছুটির সময় বন্দর বন্ধ থাকায় ব্যবসায়ীদের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে। স্থানীয় ব্যবসায়ীরা বলছেন, এই বন্ধের ফলে তাদের বাণিজ্যে বিরূপ প্রভাব পড়তে পারে। তাই তারা আশা করছেন, শীঘ্রই কার্যক্রম শুরু হবে এবং তাদের ব্যবসা পুনরায় সচল হবে।


শারদীয় দুর্গাপূজা উপলক্ষে হিলি বন্দরের কার্যক্রম বন্ধ থাকলেও সনাতন ধর্মাবলম্বীরা পূজার আনন্দ উপভোগে ব্যস্ত থাকবেন। স্থানীয় ব্যবসায়ীদের পাশাপাশি সাধারণ জনগণও পূজার ধর্মীয় রীতিনীতি পালনের জন্য প্রস্তুতি নিচ্ছেন।


হিলি বন্দর এবং ইমিগ্রেশন চেকপোস্টের এসব কার্যক্রমের মধ্যে স্থানীয় ব্যবসায়ী ও যাত্রীদের জন্য গুরুত্বপূর্ণ নির্দেশনা থাকবে বলে আশা করা হচ্ছে। ১৫ অক্টোবর থেকে আবারও পণ্য আমদানি-রপ্তানির কার্যক্রম শুরু হবে।