এবার আমিরাতে ঘুরতে দেখা গেল সাবেক এমপি শামীম ওসমানকে

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৩রা অক্টোবর ২০২৪ ১১:৩১ পূর্বাহ্ন
এবার আমিরাতে ঘুরতে দেখা গেল সাবেক এমপি শামীম ওসমানকে

ছাত্র-জনতার অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পর দেশের রাজনৈতিক পরিস্থিতি অস্থিতিশীল হয়ে উঠেছে, যার ফলে সাবেক মন্ত্রী ও এমপিদের মধ্যে পালিয়ে যাওয়ার প্রবণতা বাড়ছে। নারায়ণগঞ্জের আলোচিত সাবেক সংসদ সদস্য শামীম ওসমানও এ তালিকায় শামিল হয়েছেন। তিনি ভারত হয়ে বর্তমানে সংযুক্ত আরব আমিরাতে অবস্থান করছেন বলে জানা গেছে।


মঙ্গলবার (২ অক্টোবর) আরব আমিরাতের আজমান সিটি সেন্টারে তাকে দেখা যায়। স্থানীয় প্রবাসীদের তথ্য অনুযায়ী, রাত ৯টায় শপিং সেন্টারটিতে তিনি কিছু সময় কাটাচ্ছিলেন। তার সঙ্গে দুইজন বোরকা পরিহিত নারী ছিলেন, এবং তিনজনের হাতে লাল সুতা বাঁধা ছিল। এই সুতাগুলি সম্প্রতি ভারতের নিজাম উদ্দিন আউলিয়ার দরগা থেকে বেঁধেছেন বলে ধারণা করা হচ্ছে।


প্রত্যক্ষদর্শীরা জানান, শামীম ওসমান হাতে আইফোন ১৬ প্রো ম্যাক্স নিয়ে দ্রুত শপিং মলে প্রবেশ করেন এবং সেখানে থাকা বাংলাদেশিদের ছবি তুলতে নিষেধ করেন। তার এই আচরণ প্রবাসীদের মধ্যে কিছুটা উদ্বেগ সৃষ্টি করেছে।


এদিকে, গত ৩ আগস্ট শামীম ওসমান দেশ ছেড়ে যাওয়ার খবর ছড়িয়ে পড়ে। তবে সেদিন তিনি ধানমন্ডিতে আওয়ামী লীগের সভানেত্রীর কার্যালয়ে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এবং দাবি করেছিলেন, তিনি এখনও দেশে আছেন। কিন্তু এক মাসেরও বেশি সময় পরে, ৫ সেপ্টেম্বর তাকে দিল্লির নিজাম উদ্দিন আউলিয়ার দরগায় দেখা যায়, যা তার দেশত্যাগের বিষয়টি নিশ্চিত করে।


শামীম ওসমানের এই পালানোর ঘটনাটি দেশের রাজনৈতিক পরিস্থিতির অবনতির প্রতিফলন হিসেবে দেখা হচ্ছে। অনেকেই মনে করছেন, রাজনৈতিক নেতাদের এই ধরনের পালিয়ে যাওয়া দেশের গণতান্ত্রিক পরিবেশের জন্য একটি সংকট সৃষ্টি করছে। দেশের বর্তমান পরিস্থিতির উন্নতির জন্য তাদের দেশে ফিরে আসা জরুরি, নাহলে রাজনৈতিক অস্থিতিশীলতা বাড়তে পারে।


এখন দেখার বিষয়, শামীম ওসমানের মতো নেতাদের বিদেশে অবস্থান দেশের রাজনীতিতে কেমন প্রভাব ফেলবে এবং তারা কবে দেশে ফিরে আসবেন। রাজনৈতিক বিশ্লেষকরা এই বিষয়টি নিয়ে গভীর নজর রাখছেন।