ইসির নতুন কৌশল ব্যালটে ভোটের সিদ্ধান্ত : খসরু

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: সোমবার ৩রা এপ্রিল ২০২৩ ০৫:২৯ অপরাহ্ন
ইসির নতুন কৌশল ব্যালটে ভোটের সিদ্ধান্ত : খসরু

জাতীয় নির্বাচনে শতভাগ ব্যালটে ভোটের সিদ্ধান্ত নির্বাচন কমিশনের (ইসি) নতুন কৌশল বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।


সোমবার (৩ এপ্রিল) দুপুরে চট্টগ্রামে সাংবাদিকদের একথা বলেন তিনি।


নির্বাচন কমিশনের সমালোচনা করে আমীর খসরু বলেন, বর্তমান কমিশনের অধীনে নির্বাচনে যাবে না বিএনপি।


এদিকে দুপরে ইসি ভবনে বৈঠক শেষে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) নয়, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ৩০০ আসনেই ব্যালটে ভোট হবে বলে জানান ইসি সচিব মো. জাহাংগীর আলম।

 

রাজনৈতিক দলগুলো একমত না হওয়ায় এমন সিদ্ধান্ত নিয়েছে কমিশন। সেইসঙ্গে অর্থ সংকটের কথাও জানান সচিব।

 

আজকে বৈঠকের পর একইসঙ্গে ঘোষণা করা হয় গাজীপুর, খুলনা, বরিশাল, রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনের নির্বাচনের তফসিলও। এ বৈঠকে সিদ্ধান্ত হয় গাজীপুর নগরে ভোট হবে ২৫ মে। ১২ জুন রবিশাল, খুলনা আর ২১ জুন ভোট হবে রাজশাহী ও সিলেটে। পাঁচ সিটি নির্বাচনেই ব্যবহার হবে ইভিএম। কেন্দ্রে থাকবে সিসি ক্যামেরা, জানান তিনি।

 

দায়িত্ব নেয়ার পর আউয়াল কমিশন সব থেকে বেশি গুরুত্ব দিয়ে আসছিল ভোটে ইভিএম ব্যবহারের। শুরুতেই রাজনৈতিক দল, প্রযুক্তি বিশেষজ্ঞদের সঙ্গে ইভিএম নিয়ে বৈঠক করে কমিশন। সবদিক বিবেচনা করে সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত নেয়া হয়। যদিও এরপর অর্থের অভাবে বাদ দেয়া হয় নতুন ইভিএম কেনার প্রকল্প। এখনও মেলেনি নানা কারণে অচল হয়ে যাওয়া প্রায় ১ লাখ মেশিন মেরামতের অর্থ ছাড়।

 

তবে অবশিষ্ট ইভিএম দিয়ে ৩০ থেকে ৪০টি আসনে ভোট করা যে সম্ভব সেই ইঙ্গিত কমিশন দিলেও, এবার একেবারেই উল্টো পথে হাঁটা শুরু করল ইসি।