প্রতারণার খপ্পরে পড়ে ৬০ হাজার টাকার বিনিময়ে পেলেন ২২ টাকা !

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৬শে নভেম্বর ২০২০ ০৯:৫৭ অপরাহ্ন
প্রতারণার খপ্পরে পড়ে ৬০ হাজার টাকার বিনিময়ে পেলেন ২২ টাকা !

এনায়েত বাজারের এবি ব্যাংক শাখা থেকে ৭০ হাজার টাকা তুলে বাসায় যাচ্ছিলেন জুবায়ের মোহাম্মদ হোসেইন (৫০)। বিদেশি নোট বিক্রি চক্রের খপ্পরে পড়ে নিজের ৬০ হাজার টাকা দিয়ে নিলেন ৪টি বিদেশি নোট। বাসায় এসে জানতে পারেন নোটগুলো সেন্ট্রাল ব্যাংক অফ ওমানের একশ বাইসা, যার মূল্য বাংলাদেশি মুদ্রায় ২২ টাকা! এইভাবেই কৌশলে বিদেশি টাকা দেখিয়ে সাধারণ মানুষের সাথে প্রতারণা করত একটি চক্র।

সেই ভুক্তভোগী জুবায়েরের অভিযোগের ভিত্তিতে বৃহস্পতিবার ভোর রাতে অভিযানে গিয়ে এ চক্রের সাথে জড়িত ২ জনকে গ্রেপ্তার কোতোয়ালী থানা পুলিশ। গ্রেপ্তারকৃতরা হলেন, মো. জয়নাল আবেদীন (৩৪), মো. জাহান হোসেন প্রকাশ সুমন (২৮)। তাদের কাছ থেকে প্রতারণার নগদ ৪০ হাজার টাকা ও চারটি বিদেশি টাকাসহ একটি সিএনজি উদ্ধার করা হয়েছে অভিযান প্রসঙ্গে কোতোয়ালী জোনের এসি নোবেল চাকমা বলেন, ‌‘অভিযোগকারী জুবায়ের মোহাম্মদ হোসেইন এনায়েত বাজার এলাকার এবি ব্যাংক থেকে ৭০ হাজার টাকা নিয়ে রওনা দেন।

এক পর্যায়ে ঘটনাস্থলে গ্রেপ্তার সিএনজি অটোরিকশা চালক মো. জাহান হোসেন প্রকাশ সুমন তাকে ডাক দিয়ে তার কাছে কিছু বিদেশি টাকার নোট আছে বলেন এবং ওই টাকাগুলো কোথায় গিয়ে বাংলাদেশি টাকায় রূপান্তর করা যাবে জানতে চায়। এক পর্যায়ে কৌশলে চারটি বিদেশি টাকা প্রদর্শন করে তার কাছ থেকে ৬০ হাজার টাকা হাতিয়ে নেন।’ কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন বলেন, ‘গ্রেপ্তার ও পলাতক আসামিরা নগরীর সংঘবদ্ধ প্রতারক চক্রের সদস্য।

তারা চার-পাঁচজন একত্রিত হয়ে নগরের বিভিন্ন এলাকায় অভিনব কায়দায় পথচারীকে বিভিন্ন বিদেশি নোট দেখান। এই সময় তাদের আরো কয়েকজন যুক্ত হয়ে নোটগুলোর দামাদামি করে ভুক্তভোগীর বিশ্বাস অর্জন করেন। লোভ দেখিয়ে তারা টাকা হাতিয়ে নেয়।’ ওসি মহসিন বলেন, ‘প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা সংঘবদ্ধ চক্র বলে স্বীকার করেছে। তাদের আদালতে উপস্থাপন করে প্রত্যেকের ৭ দিন করে রিমান্ড আবেদন করা হয়।’