প্রধান বিচারপতির চায়ের আমন্ত্রণ অতঃপর ১২ বিচারপতিকে ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক
বিশেষ প্রতিবেদক - আইন আদালত
প্রকাশিত: বুধবার ১৬ই অক্টোবর ২০২৪ ০৩:৩৩ অপরাহ্ন
প্রধান বিচারপতির চায়ের আমন্ত্রণ অতঃপর ১২ বিচারপতিকে ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত

প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বুধবার (১৬ অক্টোবর) ১২ জন বিচারপতিকে ‘চায়ের আমন্ত্রণ’ জানিয়ে তাদের ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত ঘোষণা করেছেন। এই বিচারপতিদের বিরুদ্ধে দুর্নীতি ও অনিয়মের বিভিন্ন অভিযোগ উঠেছে। প্রধান বিচারপতির দপ্তরে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হওয়ার কথা ছিল।


সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এই ১২ বিচারপতির বিরুদ্ধে উঠা অভিযোগের তদন্ত চলছে, যা আদালতের কার্যক্রমের স্বচ্ছতা ও ন্যায়বিচারের উপর প্রভাব ফেলছে। প্রধান বিচারপতির এ সিদ্ধান্ত আদালতের কার্যক্রমে স্বচ্ছতা ফিরিয়ে আনার একটি উদ্যোগ হিসেবে দেখা হচ্ছে।


এদিকে, রাজনৈতিক ও সামাজিক প্রেক্ষাপটে এই সিদ্ধান্তটি ব্যাপক আলোচনা তৈরি করেছে। আওয়ামীপন্থী বিচারপতিদের অপসারণসহ তিন দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা এক ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন। হাইকোর্ট প্রাঙ্গণে অনুষ্ঠিত এক সমাবেশে আন্দোলনের সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ বলেন, “হাজার হাজার মানুষ আহত হয়ে হাসপাতালে কাতরাচ্ছে, এবং ফ্যাসিবাদের দোসররা শহীদদের রক্তের সঙ্গে গাদ্দারি করছে। আমাদের মূল দাবি হল ফ্যাসিবাদী ব্যবস্থার বিলোপ।”


সকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং আশপাশের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা রাজু ভাস্কর্যে জড়ো হতে থাকেন। তারা ‘হাইকোর্ট ঘেরাও হবে’, ‘রক্তের বন্যায়—ভেসে যাবে অন্যায়’ এবং ‘ফাঁসি চাই—খুনি হাসিনার ফাঁসি চাই’সহ বিভিন্ন স্লোগানে ক্ষোভ প্রকাশ করেন। 


এটি স্পষ্ট করে যে, দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি ও বিচার বিভাগীয় কার্যক্রমের প্রতি সাধারণ মানুষের সমর্থন ও অসন্তোষ উভয়ই বৃদ্ধি পাচ্ছে। বিচার বিভাগের প্রতি জনগণের আস্থা ফেরাতে এই পদক্ষেপ কতটা কার্যকর হবে, তা দেখার অপেক্ষা। 


এ পরিস্থিতিতে, বিচারকদের বিরুদ্ধে অভিযোগগুলো তদন্ত করে সঠিক ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তারা মনে করেন, এটি দেশের ন্যায়বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।