ব্রেকিং দ্য সাইলেন্স' লিডার প্রকল্পের অগ্রগতি ও শিখন সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক
এহসান বিন মুজাহির থানা প্রতিনিধি শ্রীমঙ্গল , মৌলভীবাজার
প্রকাশিত: বুধবার ২৭শে মার্চ ২০২৪ ০৮:০৯ অপরাহ্ন
ব্রেকিং দ্য সাইলেন্স' লিডার প্রকল্পের অগ্রগতি ও শিখন সভা অনুষ্ঠিত

অক্সফ্যাম ও ইউরোপিয়ান ইউনিয়নের সহায়তায় এবং ব্রেকিং দ্য সাইলেন্সের উদ্যোগে লিডারশীপ এমবডি এসোসিয়েশন ডিমানডিং টু এনশিওর রাইটস (লিডার) শীর্ষক প্রকল্পের আওতায় শ্রীমঙ্গলে বিভিন্ন সরকারি সেবাদানকারী প্রতিষ্ঠান, জনপ্রতিনিধি, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন, চা বাগান নারী চা শ্রমিক ও কিশোরী সংগঠন এবং চা বাগান কর্তৃপক্ষের উপস্থিতিতে বুধবার (২৭ মার্চ) সকাল ১১টায় মৌলভীবাজার জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে লিডার প্রকল্পের অগ্রগতি ও শিখন সভা অনুষ্ঠিত অনুষ্ঠিত হয়। 


ব্রেকিং দ্য সাইলেন্স এর পরিচালক মো.জাহিদুল ইসলাম এর সভাপতিত্বে এবং প্রকল্প কো-অডির্নেটর পারভেজ কৈরী’র সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম।


বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক শাহিনা আক্তার, কমলগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রামভজন কৈরী, শ্রীমঙ্গল উপজেলা পরিষদের মহিলা মহিলা ভাইস চেয়ারম্যান মিতালী দত্ত, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক নিপেন পাল, মহিলা বিষয়ক অধিদপ্তর, মৌলভীবাজার এর উপ-পরিচালক সাহেদা আক্তার, সমাজসেবা অধিদপ্তর মৌলভীবাজারের পরিচালক মো: হাবিবুর রহমান। 


সভার শুরুতেই শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন ব্রেকিং দ্য সাইলেন্স এর উপ পরিচালক ড. মোহাম্মদ তারেকুজ্জামান।এসমএসময় তিনি বলেন প্রকল্পটি অক্টোবর ২০২২ ইং সালে শুরু হয়েছিল এবং ২০২৪ সালের মার্চ মাসে অফিসিয়ালি শেষ হচ্ছে। প্রকল্পটির অনেক গুরুত্বপূর্ণ অর্জন রয়েছে।


অনুষ্ঠানে লিডার প্রকল্পের অগ্রগতি পাওয়ার পয়েন্ট এর মাধ্যমে উপস্থাপন করেন ব্রেকিং দ্য সাইলেন্স এর মৌলভীবাজার, সিলেট এবং হবিগঞ্জ জেলার সমন্বয়কারী পারভেজ কৈরী। তিনি বলেন, প্রকল্পটির লক্ষ্য হলো লিঙ্গভিত্তিক সহিংসতা সম্মিলিতভাবে প্রতিরোধে চা বাগানের নারী শ্রমিক ও কিশোরী মেয়েদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে নেতৃত্বের বিকাশ ঘটানো এবং দায়িত্ব বাহককে জবাবদিহি করা এবং উদ্দেশ্যে হলো নারী শ্রমিক ও কিশোরী মেয়েদের জন্য মতামত প্রদানের সুযোগ সৃষ্টি করা যাতে তারা সম্মিলিতভাবে তাদের অধিকার রক্ষার জন্য মতামত প্রদান করতে পারে; ২. চা-বাগনের নারী শ্রমিক এবং কিশোরীদের জীবন দক্ষতা বৃদ্ধির মাধ্যমে নেতৃত্বের বিকাশ ঘটবে এবং নিজেদের উন্নয়নে প্রয়োগ করতে পারবে; চাবাগানের নারী শ্রমিকরা উপযুক্ত নেতৃত্বেও দক্ষতা অর্জন করে বিভিন্ন স্তরে সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ায় অংশগহ্রণ করতে পারবে। 


সভায় লিডার প্রকল্পের প্রকল্প এলাকায় চিহ্নিত সমস্যাসমূহ সুপারিশ আকারে জেলা প্রশাসকের নিকট তুলে ধরা হয়।


অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন শ্রীমঙ্গলের মির্জাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিছলু আহমদ চৌধুরী, শ্রীমঙ্গল, মহিলা বিষয়ক অধিদপ্তর মৌলভীবাজারের উপ-পরিচালক সাহেদা আক্তার। এছাড়াও উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা সমাজ সেবা অফিসার, রাজনগর উপজেলা মহলিা বিষয়ক কর্মকতা, মৌলভীবাজার জেলার দশটি চা বাগানের ব্যবস্থাপক ও সহকারী ব্যবস্থাপকবৃন্দ, সাংবাদিকবৃন্দ এবং প্রকল্পের সাথে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারগণ।      


অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম মৌলভীবাজার জেলায় সুন্দরভাবে উক্ত প্রকল্প বাস্তবায়নের জন্য ব্রেকিং দ্য সাইলেন্সকে ধন্যবাদ জানান একই সাথে প্রকল্পটি চলমান রাখার বিষয়ে অক্সফ্যাম এবং ইউরোপিয়ান ইউনিয়নকে অনুরোধ করেন। তিনি বলেন এখানে আজ সুপারিশ আকারে যে বিষয়গুলো উঠে এসেছে এগুলো বাস্তবায়নের জেলা প্রশাসনের পক্ষ থেকে চেষ্টা করা হবে। অনুষ্ঠানে জেলা এবং উপজেলার সংশ্লিষ্ট সরকারি বেসরকারি দপ্তরের প্রতিনিধি, সাংবাদিক এবং বিটিএস কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।