স্বল্প পরিসরে বশেমুরবিপ্রবি দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক
রিফাত নূর রাব্বী, বশেমুরবিপ্রবি প্রতিনিধি
প্রকাশিত: বুধবার ৮ই জুলাই ২০২০ ০৩:০৪ অপরাহ্ন
স্বল্প পরিসরে বশেমুরবিপ্রবি দিবস উদযাপন

বুধবার (৮ জুলাই) গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) দিবস ২০২০ উদযাপন করা হয়েছে। সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে এ দিন সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়টির প্রশাসনিক ভবনের সামনে দিবসটি উদযাপিত হয়। অনুষ্ঠান সূচির মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন, বেলুন ওড়ানো ও কেক কাটা। এসময় উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বশেমুরবিপ্রবির উপাচার্য (রুটিন দায়িত্ব) প্রফেসর ড. মো. শাহজাহান, রেজিস্ট্রার প্রফেসর ড. নূরউদ্দিন আহমেদ, প্রক্টর ড. রাজিউর রহমান, বিভিন্ন বিভাগের শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা।

বিশ্ববিদ্যালয় দিবস পালনের জন্য ২০১২ সালের ১৪ জুলাই বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ডের ৭ম সভায় প্রতিবছর ৮ জুলাই বিশ্ববিদ্যালয় দিবস উদযাপনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ২০০১ সালের ৮ জুলাই জাতীয় সংসদে বিশ্ববিদ্যালয়টির আইন পাশ হয়। এ বছর ২০ তম বর্ষে পদার্পণ করেছে এই বিদ্যাপীঠটি। যদিও বিশ্ববিদ্যালয়টির একাডেমিক কার্যক্রম শুরু হয়েছে ২০১১ সাল থেকে।

বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে এক শুভেচ্ছা বাণীতে উপাচার্য (রুটিন দায়িত্ব) প্রফেসর ড. মো. শাহজাহান বলেন, "বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মুঞ্জরী কমিশন ও শিক্ষা মন্ত্রণালয়ের সার্বিক সহোযোগিতায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের বাংলাদেশ একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলা করে রূপকল্প ২০২১ ও ২০৪১ বিনির্মাণের পথে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অগ্রণী ভূমিকা পালন করবে বলে আমরা প্রত্যয় ব্যক্ত করি।

মেধাবী প্রজন্ম তাদের মেধা, সৃষ্টিশীলতা আর মানবিক-নৈতিক মূল্যবোধ ও চেতনায় ভবিষ্যৎ বাংলাদেশকে আরো উন্নত ও সমৃদ্ধশালী করে তুলবে বলে আমার বিশ্বাস। তিনি আরও বলেন, "জ্ঞান-বিজ্ঞান ও শিক্ষা গবেষণায় দেশের উন্নয়নে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিশেষ ভূমিকা রাখবে।"