হিজলায় বোরোধান সংগ্রহের শুভ উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সোমবার ৮ই জুন ২০২০ ০৪:২৬ অপরাহ্ন
হিজলায় বোরোধান সংগ্রহের শুভ উদ্বোধন

বরিশালের হিজলা উপজেলা খাদ্য বিভাগের আয়োজনে কৃষকদের কাছ থেকে সরকারি ভাবে বোরোধান সংগ্রহের শুভ উদ্বোধন করা হয়েছে।হিজলা উপজেলা নির্বাহী অফিসার মোঃ আমীনুল ইসলাম এর সভাপতিত্বে ৮ জুন সোমবার বেলা সাড়ে ১১টায় উপজেলা খাদ্য গুদামে বোরোধান সংগ্রহের শুভ উদ্বোধন কালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ বেলায়েত হোসেন ঢালী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ আলতাফ হোসেন, মোসাঃ নাজমা বেগম।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অফিসার তহিদুর রহমান ইনিউজ৭১কে জানান, উপজেলা কৃষি অফিসের তালিকা অনুসারে হিজলার ৬টি ইউনিয়নের প্রাথমিক ভাবে১৬৯ জন কৃষকের কাছ থেকে বোরোধান সংগ্রহ করা হবে। তবে পরবর্তীতে এ তালিকায় আরো কৃষকের নাম যুক্ত হবে। এ বছর হিজলায় ৩০৯ মেট্রিক টন বোরোধান গুদামে সংগ্রহ করা হবে। প্রতি কৃষকের কাছ থেকে সর্বনিম্ন ১২০ কেজি এবং সর্বোচ্চ ২ টন পর্যন্ত ধান সংগ্রহ করা হবে। প্রতি মণ ধানের সংগ্রহ মূল্য ১০৪০ টাকা করে দেয়া হবে। তিনি আরো জানান হিজলায় বোরোধান উৎপাদনের কৃষকের সংখ্যা খুবই কম।

আর যেটুকু ধান কৃষক উৎপাদন করে থাকে সেটুকু তার নিজের খাবারের জন্য নয়তো বীজ তৈরির জন্য করে থাকে। তারপরেও প্রথম দিনে বড়জালিয়া ইউনিয়নের মোঃ মজিবুল হকের কাছ থেকে ২ টন, গুয়াবাড়িয়া ইউনিয়নের মোঃ মোকলেসুর রহমান(মনু) ২ টন এবং মোঃ মোসলেম মোল্লার কাছ থেকে ২ টন বোরোধান সংগ্রহ করা হয়েছে। এসময় আরো উপস্থিত ছিলেন উপজেলা খাদ্য পরিদর্শক আনিসুজ্জামান লেনিন, ভারপ্রাপ্ত কর্মকর্তা(এল এস ডি) মং থামেন সহ দপ্তরের অন্যান্য কর্মচারিগণ।